ভারতে অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়ে ৫ শিশুর মৃত্যু

বাংলাদেশ মেইল ::
ভারতের কলকাতায় অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়ে মোট পাঁচ শিশুর মৃত্যু হয়েছে। সর্বশেষ স্থানীয় সময় মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) মারা গেছে দুইজন শিশু। এদেরমধ্যে একজন অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়েছিল।
তবে অ্যাডিনোভাইরাস সংক্রমণের কারণেই তার মৃত্যু হয়েছে, এই বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ। স্থানীয় হাসপাতাল সূত্রে জানা গেছে, হৃদরোগের চিকিৎসা চলছিল শিশুটির। খুব অসুস্থ হয়ে পড়ায় তাকে হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (এইচডিইউ) রাখা হয়েছিল।
মঙ্গলবার সকালে হৃদযন্ত্রসহ অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে শিশুটির মৃত্যু হয়। অন্য আরেক শিশুর মৃত্যু হয়েছে, যার বয়স ছিল ছয় মাস। জন্ম থেকেই হার্টের সমস্যায় ভুগছিল সে।  চিকিৎসকরা জানিয়েছেন, শিশুটির শরীরে অ্যাডিনোভাইরাসের সংক্রমণ পাওয়া গিয়েছিল।
আবার এদের মধ্যে এমন অনেক শিশুই আছে, যাদের শরীরে অ্যাডিনোভাইরাসের সংক্রামণ হয়েছিল কি না সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।
জ্বর এবং শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে শিশুদের মৃত্যু নিয়ে ক্রমেই আতঙ্ক ছড়াচ্ছে সেখানে। গত তিন দিনে যে পাঁচটি শিশুর মৃত্যু হয়েছে। যাদের প্রত্যেকেরই বয়স দুই বছরের নিচে।  তবে প্রশাসন আতঙ্কিত না হওয়ার জন্য জানিয়েছে। কারণ সব শিশুর মৃত্যুই অ্যাডিনোভাইরাসের জন্য হয়নি। বেশির ভাগই মারা গিয়েছিল নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে।