তুরস্ককে ১.৭৮ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

তুরস্ক-সিরিয়ায়

বাংলাদেশ মেইল ডেস্ক ::

ভূমিকম্পে ক্ষতি সামলে নিতে তুরস্ককে ১.৭৮ বিলিয়ন ডলার দেবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক । ভূমিকম্পে তুরস্ক ও সীমান্তবর্তী সিরিয়ার অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি এবং মানবিক বিপর্যয়ে এমন সহায়তার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ককে সহায়তা হিসেবে ১.৭৮ বিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে বলে জানানো হয়েছে। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস এক বিবৃতিতে বলেছেন, আমরা তাৎক্ষণিক সহায়তা দিচ্ছি। এটি দেশের পুনরুদ্ধার এবং পুনর্গঠনের জন্য অগ্রাধিকার ক্ষেত্রগুলা চিহ্নিত করবে। তুরস্কে বিদ্যমান দু’টি প্রকল্প থেকে কন্টিনজেন্ট ইমার্জেন্সি রেসপন্স কম্পোনেন্টের মাধ্যমে সহায়তা দেওয়া হবে। মৌলিক অবকাঠামো পুনর্নির্মাণের জন্য সহায়তার এ অর্থ ব্যবহার করা হবে।

প্রসঙ্গত, ভূমিকম্পে তুরস্ক ও সীমান্তবর্তী সিরিয়ার অঞ্চলে নিহতের সংখ্যা বেড়ে ২৩ হাজার ৭০০ জনে দাঁড়িয়েছে। শুধু তুরস্কেই নিহত হয়েছে ২০ হাজার ২১৩ জন। আর প্রতিবেশী সিরিয়ায় নিহত হয়েছে তিন হাজার ৫০০ জন। এ ভূমিকম্পে হাজারো মানুষ ঘরবাড়ি হারিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছিল, হতাহতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে। প্রতিকূল পরিস্থিতির জন্য উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। তুরস্ক ও সিরিয়ার বর্তমান পরিস্থিতিতে বহু দেশ সাহায্য-সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছে ।

বাংলাদেশমেইল/ডেস্ক/সুমন