ইয়াজদানীর উপর হামলার বিচারের দাবি প্রকৌশলীদের

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি  উন্নয়ন প্রকল্পের পরিচালক এলজিইডির নির্বাহী  প্রকৌশলী গোলাম ইয়াজদানির উপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে চট্টগ্রামের বিভিন্ন দপ্তরে কর্মরত  প্রকৌশলীরা। বুধবার (১ লা ফেব্রুয়ারী) সকাল দশটায় নগরের ইন্জিনিয়ারস ইনিস্টিউটের সামনে এই মানববন্দনের আয়োজন করে আইইবি চট্টগ্রাম কেন্দ্র ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ।

এসময় বক্তব্য রাখেন আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর সেন, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও আইইবি’র প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী ফয়জুল্লাহ,  ইন্জিনিয়ারস ইনিস্টিউট চট্টগ্রামের  সম্মানী সম্পাদক প্রকৌশলী শহিদুল ইসলামসহ অন্যান্যরা। মানববন্ধনে যোগ দেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের নেতারাও।

এসময় বক্তারা বলেন, ‘ প্রকৌশলীদের কর্মক্ষেত্রকে নিরাপদ করার দাবি দীর্ঘদিনের। কিন্তু সে দাবি আদায় করা সম্ভব না হওয়ায় প্রকৌশলী গোলাম ইয়াজদানির উপর হামলা করেছে সন্ত্রাসী চক্র।  চট্টগ্রাম সিটি করপোরেশন কার্যালয়ে  এই ন্যাক্কারজনক হামলার  দৃষ্টান্তমুলক বিচার হতে হবে।সম্পূর্ণ বেআইনিভাবে প্রকৌশলী মো. গোলাম ইয়াজদানীকে শারীরিকভাবে লাঞ্ছিত করা আইনত দণ্ডনীয় অপরাধ। একজন সরকারি দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীর সঙ্গে এ ধরনের ঘটনায় সারা দেশের প্রকৌশলীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি করেছে এবং দেশের সার্বিক উন্নয়ন কার্যক্রমে বিঘ্ন ঘটবে। ‘

এদিকে,চসিকের প্রকল্প পরিচালক প্রকৌশলী গোলাম ইয়াজদানিকে মারধরের ঘটনায় চুয়েট শিক্ষক সমিতি নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক  সমিতির সভাপতি ড. আবু সাদাত মুহাম্মদ সায়েম ও যুগ্সাম ধারন সম্পাদক ড. মো. আবুল হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আড়াই হাজার কোটি টাকার প্রকল্পের পরিচালক প্রকৌশলী গোলাম ইয়াজদানিকে মারধরের  নিন্দা ও প্রতিবাদ জানায় সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার আধুনিক বাংলাদেশ গড়ার স্বপ্ন “ভিশন-২০৪১ বাস্তবায়নে দেশের প্রকৌশলীগণ সততা, দক্ষতা ও পেশাদারিত্বের সাথে কোভিড-১ মহামারিতে সহযোদ্ধা হিসেবে দিনরাত নিরলসভাবে কাজ করে দেশের উন্নয়নের ধারাকে সুরক্ষিত রেখেছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারি দায়িত্ব পালনকালে প্রকৌশলীরা নানাভাবে লাঞ্চিত হচ্ছেন। সম্প্রতি টাইগারপাসে সিটি কর্পোরেশনের অস্থায়ী কার্যালয়ে ২০-২৫ জন হামলা করেন সন্ত্রাসী চক্র। হামলাকারীরা প্রকল্প পরিচালকের কক্ষে ঢুকে উপর্যুপরি কিলঘুষি মারতে থাকেন। অফিস সহকারী তাকে রক্ষা করতে গেলে তিনিও মারধরের শিকার হন। সরকারি দায়িত্ব পালনকালে সম্পূর্ণ বেআইনীভাবে প্রকৌশলী গোলাম ইয়াজদানিকে শারীরিকভাবে লাঞ্ছনা করা আইনগত দ-নীয় অপরাধ। প্রকৌশলী গোলাম ইয়াজদানির সাথে এ ধরনের ন্যাক্কারজনক ঘটনায় সারাদেশের প্রকৌশলীদের মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি হয়েছে।এমতাবস্থায়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। একইসাথে যারা এই ন্যাক্কারজনক ঘটনার সাথে যুক্ত তাদেরকে শনাক্ত করে আইনের আওতায় এনে দ্রুত বিচারের ব্যবস্থা করার জন্য দাবি জানাচ্ছে। ‘