চসিকের ক্রুটিপুর্ণ লিফট, আটকে পড়ে প্রাণ যাবার দশা যুবলীগ নেতা রাসেলের

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের আগ্রবাদের সিংগাপুর ব্যাংকক মার্কেটের আইটি পার্কের লিফটে আটকা পড়েন যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শহিদুল হক রাসেলসহ বেশ কিছু নেতাকর্মী। শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামের সিঙ্গাপুর -ব্যাংকক মার্কেটের লিফটে এমন দূর্ঘটনার শিকার হয়েছে আরও অন্তত বিশজন।

যুবলীগ নেতা রাসেলসহ আটকে পড়াদের লিফট ভেঙে উদ্ধার করেন যুবলীগের নেতাকর্মীরা।বিশ্ব ব্যাংকের অর্থায়নে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হাইটেক পার্ক কর্তৃপক্ষের সার্বিক তত্ত্বাবধানে নির্মিত হয় এই পার্ক। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং বাংলাদেশ হাইপার্ক কর্তপক্ষের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তির মাধ্যমে এটি নির্মিত হলেও এটি ক্রুটিপুর্ণ কাজের বিষয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগও করা হয়েছিলো।

এবিষয়ে কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক শহিদুল হক রাসেল বলেন, আইটি পার্কের লিফটে আটকে পড়ে প্রাণ যাবার দশা হয়েছিলো। ওখানে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলাম। স্থানীয় এমপি এম এ লতিফ ভাইও অনুষ্ঠানে ছিলেন। দীর্ঘ দেড় ঘন্টা পর যুবলীগের নেতাকর্মীরা লিফটের দরজা ভেঙে আমাদের উদ্ধার করেছে। চট্টগ্রাম সিটি করপোরেশন এটি তদারকি করার কথা। কিন্তু নিম্মমানের লিফট লাগিয়ে অব্যবস্থাপনার কাবিষয়টি দু:খ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, আগ্রাবাদস্থ সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের ৬ষ্ঠ তলা থেকে ১০ম তলা পর্যন্ত ৫টি ফ্লোরে নির্মাণ করা হয়েছে এই হাইটেক পার্ক বা আইটি ভিলেজ। পার্কের প্রতি ফ্লোরের আয়তন প্রায় ২০হাজার বর্গফুট। প্রতি ফ্লোরে নির্মাণ করা হয়েছে প্রায় ১’শটি আইটি স্টল। স্টলগুলোতে সফটওয়্যার, হার্ডওয়্যার, ইন্টারনেট, টেলি যোগাযোগ প্রতিষ্ঠানসহ আইটি সংশ্লিষ্ট বাণিজ্যিক প্রতিষ্ঠান স্থাপন করা হচ্ছে।

পুরো ভিলেজের আয়তন প্রায় ১ লাখ বর্গফুট। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জায়গার উপর নির্মিত এই পার্ক যৌথ ভাবে হাইটেক পার্ক কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন তদারকি করছে৷ পার্কের ব্যবস্থাপনায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন জয়েন্ট পার্টনার হিসেবে কাজ করলেও সংস্থাটি বিরুদ্ধে ব্যাপক দূর্নীতি অনিয়মের অভিযোগ উঠে। ২০২১ সালের ১২ ডিসেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আইটি পার্কের ফলক উন্মোচন করেছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। দেশের ৩৯টি হাইটেক পার্কের মধ্যে সিঙ্গাপুর-ব্যাংকক মার্কেটে স্থাপিত মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল হাইটেক পার্ক একটি।