খালেদাকে ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা দেওয়া সংগঠনের প্রধান গ্রেপ্তার

মাদার অব ডেমোক্রেসি

বাংলাদেশ মেইল::

কানাডার টরন্টোয় একজন নারীকে পাঁচবার যৌন নিপীড়ন ও দুবার আটকে রাখার অভিযোগে যোশে ম্যারিও গুইলোম্বা নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ। গুইলোম্বা কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (সিএইচআরআইও) প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট।তার সংগঠনটি বাংলাদেশের রাজনৈতিক খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা দিয়ে ব্যাপক আলোচনায় এসেছিল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (সিবিসি) নিউজ জানিয়েছে, গত বৃহস্পতিবার (৯ মার্চ) ৬৪ বছরের গুইলোম্বাকে গ্রেফতার করে টরন্টো পুলিশ। কানাডার স্থানীয় পুলিশের মুখপাত্র ভিক্টর কোয়াং এ তথ্য নিশ্চিত করেছেন। কোয়াং জানান, গত ২৫ ফেব্রুয়ারি ও ১ মার্চ অভিবাসন সংক্রান্ত পরামর্শ সেবা নিতে ভুক্তভোগী সিএইচআরআইওর অফিসে যান। বৈঠকের সময় তাকে যৌন নির্যাতন করেন যোশে ম্যারিও গুইলোম্বা। এমন অভিযোগ পাওয়া গেছে।

ওই নারী জানিয়েছেন, তিনি যৌন নিপীড়নের শিকার। এবং তাকে জোর করে আটকে রাখা হয়েছিল। তিনি আরও কয়েকজন দ্বারা যৌন নির্যাতনের শিকার হয়ে থাকতে পারেন বলে ধারণা করছে পুলিশ।গুইলোম্বাকে গ্রেফতারের পর ১০০০-ফিঞ্চ এভিনিউতে টরন্টো ওয়েস্ট কোর্টে হাজির করার কথা ছিল।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে এক সংবাদ সম্মেলনে হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের দেওয়া ক্রেস্ট ও সনদ জনসম্মুখে আনেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দাবি করেন, দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে সিএইচআরআইও থেকে মাদার অব ডেমোক্রেসি সম্মাননা দেওয়া হয়েছে। সনদে দেখা গেছে, সিএইচআরআইওর ট্রিলিয়াম অ্যাওয়ার্ড হিসেবে ২০১৮ সালের ৩১ জুলাই খালেদা জিয়াকে মাদার অব ডেমোক্রেসি পুরস্কার দেওয়া হয়েছে।

এ ছাড়া মানবাধিকার ও অভিবাসন সংক্রান্ত সহায়তায় ব্যাপক পরিচিত যোশে ম্যারিও গুইলোম্বা। এসব কাজের জন্য অসংখ্য পুরস্কার ও স্বীকৃতি পেয়েছেন তিনি।

সূত্র: টরন্টো পুলিশের ওয়েবসাইট