মুজিবনগরে কৃষক সমাবেশ ও কৃষি মেলার উদ্বোধন

বাংলাদেশ মেইল ::
মেহেরপুরের মুজিবনগরে কৃষক সমাবেশ ও তিনদিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন করা হয়েছে।  শনিবার (১৮ মার্চ) দুপুরে মুজিবনগর আম্রকাননে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী স্মরণে এ সমাবেশ ও কৃষি মেলার উদ্বোধন করা হয়।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর ১ আসনের সাংসদ ফরহাদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন।
প্রধান অতিথির বক্তব্যে ফরহাদ হোসেন বলেন, বর্তমানে কৃষকদের জীবনমান অনেক উন্নয়ন হয়েছে। শেখ হাসিনর সরকার প্রতিবছর কৃষকদের জন্য অনেক ভর্তুকি দিচ্ছে। কৃষদের বীজ সার থেকে শুরু করে একেবারে গ্রাম পর্যায়ে কৃষি পরামর্শর ব্যবস্থা করেছে বর্তমান সরকার।
আওয়ামী লীগ সরকার কৃষি বান্ধব সরকার। কষকদের প্রণোদনা দিচ্ছে সরকার, আধুনিক যন্ত্রপাতি দিচ্ছে, কৃষিখাতে আধুনিকায়নে বর্তমান সরকারের বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যশোর অ লের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আবু হোসেনের সভাপতিত্বে মেলায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও এপিএক্সপার্ট পোলের সদস্য কৃষিবিদ হামিদুর রহমান।
প্রধান আলোচকের বক্তব্যে হামিদুর রহমান বলেন, কৃষি অত্যন্ত প্রাচীন পেশা। আমাদের বাংলাদেশ এক সময় কৃষিতে পিছিয়ে ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন কৃষকদের বন্ধু। তিনিই ছিলেন-আধুনিক কৃষির সূচনাকারী। তারই ধারাবাহিকতায় বর্তমান প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় ‘এক ইি ও জমি খালি থাকবে না’ এই নির্দেশনা কে বাস্তবায়ন করতে চেষ্টা করছে কৃষি বিভাগ।
কৃষক সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের পরিচালক মোখলেছুর রহমান, মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প ও যশোর অ লে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের আয়োজনে মেলায় ১৩টি স্টল স্থান পেয়েছে।
আগামী ২০ মার্চ এ মেলার সমাপনী হবে। এর আগে তিনি মুজিবনগর হেলিপ্যাড মাঠে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে শস্য গম কর্তনের উদ্বোধনে করেন।