পদ্মা সেতু ব্যয় আড়াই হাজার কোটি টাকা বাড়লো

পদ্মা সেতুর

::: বাংলাদেশ মেইল :::

পদ্মা সেতু প্রকল্পের ব্যয় বাড়ল আরও ২ হাজার ৪১২ কোটি টাকা। এতে প্রকল্পটির মূল ব্যয় ১০ হাজার ১৬১ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি টাকা।

মঙ্গলবার পদ্মা সেতু প্রকল্পের তৃতীয় সংশোধনীতে এই ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক। পদ্মা সেতু প্রকল্পের দ্বিতীয় সংশোধিত ব্যয় ছিল ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা।

একনেক সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান বলেন, সরকার কর্তৃক বিভিন্ন সময় ভ্যাট ও আয়করের হার বাড়ায় সেতু ও নদীশাসন কাজের পরামর্শক ব্যয় বেড়েছে। সেতুর সংযোগ সড়কের কাজ বেড়েছে। মূল সেতুর পরিচালন ও রক্ষণাবেক্ষণ এবং আনুষঙ্গিক সিভিল কাজের জন্য অতিরিক্ত কাজ করতে হয়েছে। সেতুটির শুভ উদ্বোধন উপলক্ষে ব্যয় হয়েছে, বৈদেশিক মুদ্রার মান বেড়েছে, মূল সেতু ও নদীশাসন কাজের ঠিকাদারদের টাকা আটকে আছে, মূল সেতুর পাইলের ডিজাইন পরিবর্তন হয়েছে। এসব কারণে ব্যয় বাড়ানো হয়েছে।

সেতুর নির্মাণ ব্যয় বৃদ্ধির কারণ সম্পর্কে জানতে চাইলে গত রোববার পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেন, আগের তুলনায় ডলারের দাম বেড়েছে। নদীশাসনের কাজ বাকি আছে, ঠিকাদারের অনেক পাওনা এখনো বাকি আছে। এ ছাড়া বিভিন্ন খাতের ব্যয়ও বেড়েছে।

পরিকল্পনা কমিশন বলছে, আগামী জুনেই এ প্রকল্পের কাজ শেষ করার কথা ছিল। মূল সেতুর কাজ শতভাগ শেষ হলেও প্রকল্পের কাজ হয়েছে ৯৫ ভাগ। এই অবস্থায় তৃতীয় সংশোধনীতে মেয়াদও এক বছর বাড়ানো হয়েছে।

২০০৭ সালে অনুমোদন পাওয়া পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের মূল ব্যয় ছিল ১০ হাজার ১৬১ কোটি টাকা, ২০১৫ সালে জুনের মধ্যে তা শেষ হওয়ার কথা ছিল। এ পর্যন্ত প্রকল্পটিতে চারবার সময় ও ছয়বার মেয়াদ বেড়েছে।