চট্টগ্রামে নজরুল একাডেমির শিশু উৎসব
শিশুরাই সুন্দর আগামী প্রতিষ্ঠার কারিগর- নকিব খান

চট্টগ্রাম প্রতিনিধি :::

আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাদের হাত দিয়েই সমৃদ্ধ ও উন্নত দেশ গড়ে উঠবে। শিশুদের শুধু শপথবাক্য পাঠের মধ্যে সীমাবদ্ধ না রেখে এর তাৎপর্য ও আবেদন তাদের অন্তরে গেঁথে দিতে হবে। দেশের প্রতি দায়িত্ব ও ভালোবাসা যেন তাদের মন থেকে আসে। 

চট্টগ্রাম কবি নজরুল একাডেমি আয়োজিত দুই দিন ব্যাপী শিশু উৎসবের সমাপনী দিনে বক্তারা এসব কথা বলেন।

শরিবার (৯ই মার্চ) বিকালে চট্টগ্রামের নাসিরাবাদ বয়েজ স্কুলের মাঠে দুইদিন ব্যাপী শিশু উৎসবে নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে শিক্ষার্থীরা গান, আবৃতি, নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে মঞ্চ মাতান। অনুষ্ঠানের প্রথম দিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায়ই সহস্রাধিক শিক্ষার্থী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেন।  রং তুলির আঁচড়ে ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের নানা দৃশ্যে ফুটিয়ে তুলেন দেশপ্রেমের অনন্য চিত্র।

সমাপনী অনুষ্ঠানে যোগ দেন বরেণ্য কণ্ঠশিল্পী নকিব খান, শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত  পুলিশ কমিশনার পন্কজ দত্ত, একাডেমির উপদেষ্টা সাংবাদিক ওয়াহিদ জামান, নির্বাহী পরিচালক নুরুন নবী, ষোলকবহর ওয়ার্ড কাউন্সিলর মোরশেদুল আলম, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আফিয়া হাসান মীরা, অভিনেতা উপস্থাপক ইফরাদ আবেদ, নাসিরাবাদ পাবলিক স্কুলেন চেয়ারম্যান আব্দুর রব সোহেল।

কারিশমা কবির ঐশির সঞ্চালনায় মহান ভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম কবি নজরুল একাডেমির প্রকাশনার মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

এসময় বরেণ্য কণ্ঠশিল্পী নকিব খান বলেন, শিশুরাই জাতি গঠনের মূল ভিত্তি, সুন্দর আগামী প্রতিষ্ঠার কারিগর। তাই বিশ্বকে সুন্দর করার পূর্বশর্ত শিশুদের সুন্দর করে গড়ে তোলা। শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশের জন্য পুষ্টি, শিক্ষা, নিরাপত্তা ও সুস্থ বিনোদনের বিকল্প নেই। সুষ্ঠু পরিকল্পনা ও সঠিক দিক নির্দেশনার মাধ্যমেই শিশুদের পরিপূর্ণ বিকাশ সম্ভব।

ড. আনোয়ারা আলম বলেন, সভ্য জাতি হিসেবে নিজেদের গড়ে তুলতে হলে আমাদের শিশুদের দেশীয় বিশুদ্ধ সংস্কৃতি চর্চায় অভ্যস্ত করে তুলতে হবে। কবি নজরুল, রবীন্দ্রনাথ আমাদের জাতীয় সম্পদ ; সেই সম্পদ সম্পর্কে শিশুকিশোরদের জানতে হবে।’

দেশের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে লেখা বিভিন্ন বই পড়ায় শিশুদের উদ্বুদ্ধ করার প্রতি গুরুত্ব দিয়ে সিএমপির অতিরিক্ত উপকমিশনার  পন্কজ দত্ত  বলেন, শিক্ষণ কার্যক্রম কতগুলো পাঠ্যপুস্তকের মধ্যে সীমাবদ্ধ থাকার বিষয় নয়। শুধু বই, খাতা, কলম দিয়ে শিক্ষাকে চার দেয়ালের মধ্যে বন্দি রাখলে একটি শিশু পূর্ণাঙ্গভাবে বিকশিত হতে পারে না। শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দরকার সহশিক্ষা কার্যক্রম। ‘

শিশুকিশোরদের সাংস্কৃতিক পরিবেশনার ফাঁকে ক্ষুদে শিক্ষার্থীদের অনুরোধে কণ্ঠশিল্পী নকিব খান তার  ‘আজ যে শিশু পৃথিবীর আলোয় এসেছে ‘ গান গেয়ে মঞ্চ মাতান। স্মৃতিবিজড়িত চট্টগ্রামে এসে আবেগ আপ্লুত নকিব খান নিজের কন্ঠে তুলেন চুয়াল্লিশ বছরের পুরোনো বিখ্যাত গান ‘ মন শুধু মন ছুঁয়েছে’।

পরে শিশুতোষ সাহিত্য ও সংগীতে অবদান রাখায় ড. আনোয়ারা আলম ও শিল্পী নকিব খানের হাতে বিশেষ সম্মাননা পদক তুলে দেন চট্টগ্রাম কবি নজরুল একাডেমির কর্মকর্তারা ।

শুক্রবার কবি নজরুল একাডেমি চট্টগ্রামের দুইদিন ব্যাপী এই শিশু উৎসবের উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। প্রথম দিনে নগরীর বিভিন্ন স্কুলের সহস্রাধিক শিশু কিশোর চিত্রাঙ্কন ও হাতের লিখা প্রতিযোগিতায় অংশ নেন।