সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে কর্ণফুলীতে কর্মশালা অনুষ্ঠিত

ডেক্স রিপোর্ট :::

সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে কর্ণফুলী উপজেলা বাস্তবায়ন ও সমন্বয় কমিটির সভা ও কর্মশালা উপজেলা নির্বাহী অফিসার মাসুমা জান্নাত এর সভাপতিত্বে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী।

কর্ণফুলী উপজেলার সর্বস্তরের জনসাধারণ এবং প্রবাসে বসবাসরত নাগরিকদের নিকট সর্বজনীন পেনশন স্কিমের সুফল ও সুবিধাসমূহ তুলে ধরার লক্ষ্যে ও প্রচারমূলক কার্যক্রম বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকল দপ্তর, এনজিও, ব্যাংকসমূহ, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্য, ইউপি সচিব, ইউডিসি, ইসলামিক ফাউন্ডেশন, পরিবহন শ্রমিক সমিতি, পরিবহন মালিক সমিতি, ইসলামিক ফাউন্ডেশনসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে জনসাধারণকে পেনশন স্কিম গ্রহণের জন্য উদ্বুদ্ধকরণ কর্মসূচি এবং তা বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়। স্কিমে অংশগ্রহণের গতি আনতে উপজেলায় প্রচার বাড়ানোর পাশাপাশি এর নিবন্ধন কার্যক্রম সহজ করাসহ বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে।

উপজেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরকে এই কার্যক্রমের সাথে সম্পৃক্ত করা হয়েছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টার গুলোকে সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধনের জন্য উপযুক্ত করার জন্য তাগিদ দেয়া হয়েছে। এসব সেন্টার থেকেই যেন জনগণ বিভিন্ন স্কিমে নিবন্ধন করতে পারে তার সব ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে । প্রয়োজনে আলাদা ডেস্ক স্থাপনের কথা বলা হয়েছে।

এছাড়াও ইমাম ও পুরোহিতদের মাধ্যমে মসজিদ এবং উপাসনালয়ের সর্বজনীন পেনশন স্কীম সম্পর্কে খুতবা বয়ান কিংবা আলোচনা অনুষ্ঠানের আয়োজনে কথা বলা হয়েছে। সর্বজনীন পেনশন স্কীম সম্পর্কে জনগণকে অবহিত ও আগ্রহী করার লক্ষ্যেই আজকের এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার মাসুমা জান্নাত বলেন, কর্ণফুলী উপজেলায় সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণের হার খুবই কম, এই সংখ্যা বাড়াতে হবে । জনগণকে সর্বজনীন পেনশন স্কিমের সুফল সম্পর্কে অবহিত করতে হবে এবং এজন্য তিনি সংশ্লিষ্ট সকলকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনাসমূহ বাস্তবায়নের জন্য তাগিদ দেন।