কুড়িগ্রামে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত

নয়ন দাস,কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ

“সচেতনতা-স্বীকৃতি-মূল্যায়ন: শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুড়িগ্রামে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

২ এপ্রিল’২০২৪ইং মঙ্গলবার সকালে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে কুড়িগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ করে। কুড়িগ্রাম জেলা প্রশাসকের স্বপ্নকুড়ি মিলনায়তনে বিশ্ব অটিজম সচেতনতা দিবসের আলোচনা অনুষ্ঠিত হয়। জেলা একিভূত চক্ষু সেবা কর্মসূচীর আওতায় ও সাইট সেভার্স এর সহযোগিতায় অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন- কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, সিভিল সার্জন ডাঃ মোঃ মনজুর-এ-মুর্শেদ, কুড়িগ্রাম পৌর মেয়র মোঃ কাজিউল ইসলাম, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রোকনুল ইসলাম, প্রতিবন্ধী সেবা ও সাহার্য্য কেন্দ্রের কনসালটেন্ট ডাঃ আরিফুর রহমান, কুড়িগ্রাম প্রতিবন্ধী কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক আসাদুজ্জামান, উলিপুর মরিয়ম চক্ষু হাসপাতালের প্রোগ্রাম কো-অর্ডিনেটর হাসিমুল হাসান, জেলা একিভূত চক্ষু সেবা কর্মসূচীর সহকারী প্রোগ্রাম কো-অর্ডিনেটর অরবিন্দু রায়, অর্গানাইজার মোস্তাফিজার রহমান প্রমূখ।

জেলা সমাজসেবা কার্যালয়ে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে উলিপুর মরিয়ম চক্ষু হাসপাতালের আয়োজনে বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পে রোগী দেখেন উলিপুর মরিয়ম চক্ষু হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ নাজমুল হাসান সিদ্দিক। সহযোগিতা করেন- সিনিয়র রিফ্রাকশনিস্ট প্রহেলিকা ও সিনিয়র অর্গানাইজার এনামুল হক, প্যাথলজিস্ট আরিফ।

বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্পে মোট ৭৫ জন চক্ষু রোগীর চক্ষু পরীক্ষা করা হয়। বিনামূল্যে ৫ জন চক্ষু রোগীর ছানি অপারেশন, ২০ জন চক্ষু রোগীর মাঝে বিনামূল্যে চশমা বিতরণ ও ৫০ জন চক্ষু রোগীর মাঝে চোখের ড্রপ প্রদান করা হয়।