নাটোরে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

আল আমিন,নাটোর প্রতিনিধি:-

“সচেতনতা -স্বীকৃতি-মূল্যায়ন শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা” এই প্রতিপাদ্য নিয়ে নাটোরে বিশ্বঅটিজম সচেতনতা দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে আজ মঙ্গলবার বেলা ১০টার দিকে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সামিউল আলিম এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মাহামুদা শারমিন নেলী, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান, এমকে অনার্স কলেজের সাবেক অধ্যাক্ষ আব্দুর রাজ্জাক, বিশিষ্ট শিক্ষাবিদ অলোক কুমার মৈত্র সহ বিভিন্ন এনজিও ও প্রতিবন্ধি স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকরা উপস্থিত ছিলেন, এসময় বক্তারা বলেন অটিজমে আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণের পর থেকে প্রতি বছর দিবসটি পালন করা হচ্ছে।

একসময় অটিজম ছিল একটি অবহেলিত জনস্বাস্থ্য ইস্যু। এ সম্পর্কে সমাজে নেতিবাচক ধারণা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুলের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে। তিনি ২০০৭ সালে এ বিষয়ে দেশে কাজ শুরু করেন। এ অবহেলিত জনস্বাস্থ্য ইস্যুতে তার বিরাট অবদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেয়েছেন। বর্তমানে সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।