উইন্ডিজদের পাত্তাই দিল না ইংল্যান্ড

    জফরা আর্চারকে হাতছাড়া করার আক্ষেপে ক্যারিবীয়রা আজ পুড়তেই পারে। তরুণ এই বার্বাডিয়ান পেসারই যে ইংলিশদের জার্সি গায়ে উইন্ডিজের ব্যাটিং লাইনআপকে ধসিয়ে দিতে বড় ভূমিকা রাখলেন!

    সাউদাম্পটনে বিশ্বকাপের দ্বাদশ আসরের ১৯তম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি উইন্ডিজ। জফরা আর্চার ও মার্ক উডের দুর্দান্ত বোলিংয়ের পর জো রুটের শতক ইংলিশদের এনে দিয়েছে ৮ উইকেটের সহজ জয়।

    শুক্রবার (১৪ জুন) দ্যা রোজ বোলে টস হেরে ব্যাট করতে নেমে ৪৪.৪ ওভার ব্যাট করেই দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা গুটিয়ে যায় মাত্র ২১২ রানে। ছোট সংগ্রহের দিনে দলের পক্ষে ব্যাট হাতে একাই লড়েছেন নিকোলাস পুরান। ৭৮ বলের মোকাবেলায় তার কগরা ৬৩ রানের ইনিংসই দলকে এনে দেয় সম্মানজনক সংগ্রহ।

    এছাড়া অন্যান্যদের মধ্যে শিমরন হেটমেয়ার ৩৯, ওপেনার ক্রিস গেইল ৩৬, আন্দ্রে রাসেল ২১ ও কার্লোস ব্র্যাথওয়েট ১৪ রান করেন।

    ইংল্যান্ডের পক্ষে জফরা আর্চার ও মার্ক উড শিকার করেন তিনটি করে উইকেট। এছাড়া জো রুট দুটি এবং ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট একটি করে উইকেট লাভ করেন।

    জয়ের লক্ষ্যে খেলতে নেমে ইংল্যান্ড দারুণ শুরু পায় দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জো রুটের সৌজন্যে। উদ্বোধনী জুটিতেই দুজনে যোগ করেন ৯৫ রান।

    অল্পের জন্য জুটি তিন অঙ্কের রানের দেখা পায়নি বেয়ারস্টোর বিদায়ে। জুটির তিন অঙ্কের মত তার অর্ধ-শতকও বাস্তবায়িত হয়নি মাত্র ৫ রানের কারণে। তবে ৪৫ রান করা বেয়ারস্টো বিদায় নিলেও নতুন ব্যাটসম্যান ক্রিস ওকসকে নিয়ে দেখেশুনে খেলতে থাকেন রুট। চোটের কারণে এদিন ব্যাট হাতে ওয়ান ডাউনে নামেননি জেসন রয়, নামেননি দ্বিতীয় উইকেটের পতনের পরও।

    জয়ের কাছাকাছি পৌঁছে ওকসকে বিদায় নিতে হয় ৪০ রান করে। তবে ক্যারিয়ারের ১৬তম শতক তুলে নিতে ভুল করেননি রুট। ৯৩ বলেই তিনি রান সংখ্যাকে পৌঁছে দেন তিন অঙ্কে। শেষপর্যন্ত ৯৪ বলের মোকাবেলায় ঠিক ১০০ রান করেই অপরাজিত থাকেন। ৩৩তম ওভারের প্রথম বলে চার হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন বেন স্টোকস (১০)।

    ক্যারিবীয়দের পক্ষে দুটি উইকেটই শিকার করেন শ্যানন গ্যাব্রিয়েল।

    সংক্ষিপ্ত স্কোর

    উইন্ডিজ ২১২ (৪৪.৪ ওভার)
    পুরান ৬৩, হেটমেয়ার ৩৯, গেইল ৩৬, রাসেল ২১
    উড ১৮/৩, আর্চার ৩০/৩, রুট ২৭/২

    ইংল্যান্ড ২১৩/২ (৩৩.১ ওভার)
    রুট ১০০*, বেয়ারস্টো ৪৫, ওকস ৪০
    গ্যাব্রিয়েল ৪৯/২

    ফল: ইংল্যান্ড ৮ উইকেটে জয়ী।

    সেরা খেলোয়াড় : জো রুট

    বিএম/এমআর