জোড়া শতকেও পাকিস্তানের কাছে ধরাশায়ী ইংল্যান্ড

    জো রুট ও জস বাটলারের জোড়া শতকের পরও ইতিহাস গড়তে ব্যর্থ হল ইংল্যান্ড। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় খেলায় হাই স্কোরিং ম্যাচে পাকিস্তানের কাছে ১৪ রানে হেরে গেছে স্বাগতিকরা। পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ৩৪৯ রানের লক্ষ্য স্পর্শ করতে হলে অবশ্য বিশ্বকাপের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়তে হত ইয়ন মরগানের দলকে।

    সোমবার (৩ জুন) নটিংহ্যামে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪৮ রান জড়ো করে পাকিস্তান। দলের পক্ষে এদিন সর্বোচ্চ ৮৪ রান করেন মোহাম্মদ হাফিজ। ৬২ বলের মোকাবেলায় ৮টি চার ও ২টি ছক্কায় এই ইনিংস সাজান তিনি। এছাড়া বাবর আজম ৬৬ বলের মোকাবেলায় করেন ৬৩ রান।

    অন্যান্যদের মধ্যে অধিনায়ক সরফরাজ আহমেদ ৫৫ (৪৪ বল), ওপেনার ইমাম উল হক ৪৪ ও ফখর জামান ৩৬ রান করেন।

    ইংল্যান্ডের পক্ষে এদিন তিনটি করে উইকেট শিকার করেন মঈন আলী ও ক্রিস ওকস। এছাড়া দুটি উইকেট শিকার করেন মার্ক উড।

    জয়ের লক্ষ্যে খেলতে নামা ইংল্যান্ড শুরুতেই হারায় ওপেনার জেসন রয়কে। দলীয় ১২ রানে মাত্র ৮ রান করেই সাজঘরে ফেরেন তিনি। এরপর জনি বেয়ারস্টোকে নিয়ে ওয়ান ডাউনে নামা জো রুট প্রতিরোধ গড়ার চেষ্টা করেন।

    যদিও বেয়ারস্টোর (৩২) পাশাপাশি দল অল্প রানে হারায় অধিনায়ক ইয়ন মরগান ও বেন স্টোকসের উইকেটও। এতে স্বাগতিকরা চাপে পড়ে গেলে রুটকে নিয়ে সেই চাপ সামাল দেন জস বাটলার।

    তৃতীয় উইকেটে দুজনে গড়েন ১৩০ রানের দুর্দান্ত জুটি। দারুণ এই জুটি ভাঙে রুট বিদায় নিলে। তবে তার আগে তুলে নেন এবারের বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি। ১০৪ বলের মোকাবেলায় ১০টি চার ও ১টি ছক্কা হাঁকিয়ে ১০৭ রানে থামেন রুট। দলীয় ২৮৮ রানে বাটলারও ধরেন সাজঘরের পথ। তার আগে শতক পূর্ণ করেন তিনিও। মাত্র ৭৬ বলের মোকাবেলায় ৯টি চার ও ২টি ছক্কায় করেন ১০৩ রান।

    শতক হাঁকান দুই ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। শেষদিকে বল হাতে ভালো করা ওকস (২১) ও মঈন (১৯) চেষ্টা করেও সেই চাপ দূর করতে পারেননি। নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারানো ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৩৩৪ রান।

    পাকিস্তানের পক্ষে ওয়াহাব রিয়াজ তিনটি এবং শাদাব খান ও মোহাম্মদ আমির একটি করে উইকেট শিকার করেন।

    প্রসঙ্গত, এই জয়ের মধ্য দিয়ে টানা ১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে হারের বৃত্ত ভাঙতে সক্ষম হল পাকিস্তান।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ইংল্যান্ড

    পাকিস্তান ৩৪৮/৮ (৫০ ওভার)
    হাফিজ ৮৪, বাবর ৬৩, সরফরাজ ৫৫, ইমাম ৪৪
    মঈন ৫০/৩, ওকস ৭১/৩, উড ৫৩/২

    ইংল্যান্ড ৩৩৪/৯ (৫০ ওভার)
    রুট ১০৭, বাটলার ১০৩, বেয়ারস্টো ৩২
    ওয়াহাব ৮২/৩, শাদাব ৬৩/২, আমির ৬৭/২

    ফল: পাকিস্তান ১৪ রানে জয়ী।

    ম্যান অফ দ্যা ম্যাচ : মোহাম্মদ হাফিজ

    বিএম/রনী/রাজীব