পাকিস্তানের বড় সংগ্রহ

    প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে উড়ে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। বিশ্বকাপের আগে যে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল সরফরাজ আহমেদের দল, নিজেদের দ্বিতীয় ম্যাচে সেই ইংল্যান্ডই পাকিস্তানের প্রতিপক্ষ। আর ‘চেনা প্রতিপক্ষে’র বিরুদ্ধে প্রথমে ব্যাট করে দলটি জড়ো করেছে ৩৪৮ রান।

    বিশ্বকাপের এবারের আসরে এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এর আগে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল বাংলাদেশের, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৩০ রান।

    নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে টস হেরে ব্যাট করতে নামা পাকিস্তানকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জামান। ৩৬ রান করা ফখর বিদায় নিলে ৮২ রানের মাথায় ভাঙে উদ্বোধনী জুটি। দলীয় ১১১ রানে ইমাম বিদায় নেন ৪৪ রান করে।

    দুই অপেনারকে হারানোর পর প্রতিরোধ গড়ে তোলেন বাবর আজম ও মোহাম্মদ হাফিজ। তৃতীয় উইকেটে দুজনে যোগ করেন ৮৮ রান। বাবর তুলে নেন ক্যারিয়ারের ১৩তম অর্ধ-শতক। যদিও এরপরই তাকে ফিরতে হয় সাজঘরে। ৬৬ বলের মোকাবেলায় ৪টি চার ও ১টি ছক্কার সহায়তায় ৬৩ রান করেন তিনি।

    চতুর্থ উইকেটে হাফিজের সাথে অধিনায়ক সরফরাজ আহমেদ গড়েন ৮০ রানের আরেকটি দারুণ জুটি। ৬২ বলে ৮৪ রানের মারকুটে ইনিংস খেলে হাফিজ সাজঘরে ফিরলে সেই জুটির ভাঙন ঘটে। হাফিজের ইনিংসে ছিল ৮টি চার ও ২টি ছক্কা। দলীয় ৩১১ রানে বিদায় নেন সরফরাজও। ৪৪ বলের মোকাবেলায় ৫টি চার হাঁকিয়ে ৫৫ রান করেন তিনি।

    শেষদিকে আসিফ আলী (১৪) ও ওয়াহাব রিয়াজের (৪) উইকেটও হারায় দল। নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে দলীয় সংগ্রহ দাঁড়ায় ৩৪৮ রান। হাসান আলী ও শাদাব খান দুজনই অপরাজিত থাকেন ১০ রান করে।

    ইংল্যান্ডের পক্ষে তিনটি করে উইকেট শিকার করেন মঈন আলী ও ক্রিস ওকস। এছাড়া মার্ক উড শিকার করেন দুটি উইকেট।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ইংল্যান্ড

    পাকিস্তান ৩৪৮/৮ (৫০ ওভার)
    হাফিজ ৮৪, বাবর ৬৩, সরফরাজ ৫৫, ইমাম ৪৪
    মঈন ৫০/৩, ওকস ৭১/৩, উড ৫৩/২

    জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য ৩৪৯ রান।

    বিএম/রনী/রাজীব