চমেক হাসপাতালে আহাজারী
বিএম ডিপোর আগুন, মৃতের সংখ্যা বেড়ে ৪

বিএম ডিপোর

বাংলাদেশ মেইল ::

সীতাকুণ্ডের ভাটিয়ারীতে সরকারি  কনটেইনার ডিপোতে আগুন লাগার ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৬ টি ইউনিট। শনিবার রাত সাড়ে দশটার  দিকে উপজেলার সোনাইছড়ি এলাকার বিএম কন্টেইনার ডিপোতে আগুনের এ ঘটনায় এখন পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে ।

শনিবার দিবাগত রাত ১টার দিকে গণমাধ্যমকে মৃতুর খবর নিশ্চিত করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হাসপাতালের সহকারী পরিচালক রাজীব দাশ।নিহতদের মধ্যে একজন বিএম ডিপো নামের ওই কন্টেইনার ডিপোর কম্পিউটার অপারেটর মমিনুল হক (২২)। অপর তিনজনের পরিচয় জানা যায়নি।

বিষয়টি ফায়ার সার্ভিসের আগ্রাবাদ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে আগুন লাগার পর কনটেইনারে বিস্ফোরণ হয়। সেখানে থাকা কেমিক্যালের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বলে ধারণা করছে ফায়ার সার্ভিস। এ অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ ও আহতদের উদ্ধার করে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্র ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১০ জন পুলিশ সদস্য ও ৫৩ জন ব্যক্তিকে ভর্তি করা হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।

অতিরিক্ত রোগীর চাপের কারণে হিমসিম খাচ্ছে হাসাপাতালে কর্তব্যরত চিকিতসকরা । পর্যাপ্ত আসন না থাকার কারণ অনেকেরই ঠাই হয়েছে হাসপাতালের করিডোরে ।  আহতদের জন্য পর্যাপ্ত পরিমান রক্তের প্রয়োজন বলে জানিয়েছেন রেড ক্রিসেন্টের কর্মকর্তারা ।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা: ইলিয়াস বলেন , প্রচুর পরিমানে রক্তের প্রয়োজন হতে পারে । সেকারনে রক্তদাতাদের চমেক হাসপাতালে আসার জন্য অনুরোধ করছি । এছাড়া নগরীর বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিতসকদের চমেক হাসপাতালে আসার নির্দেশ দেয়া হয়েছে । ইতিমধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে কর্মরত ডাক্তাররা চমেক হাসপাতালে এসে যোগ দিয়েছেন । ”

স্থানীয়রা জানান, শুরুতে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট আগুন নেবাতে ঘটনাস্থলে গেলে ব্যর্থ হয়। ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করার সময়ও বিকট শব্দে বিস্ফোরণ ঘটে৷ আগুন নিবাতে গিয়ে দশজনের বেশি দমকল বাহিনীর সদস্য আহত হয়েছে । রাত দুইটার দিকে আগুনের তীব্রতা কিছুটা নিয়ন্ত্রনে আসলে ভেতরে আটকা পড়া ট্রাক বের করে আনা হচ্ছে ।

এখন পর্যন্ত ৩১৬  জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়েছে। তাদের মধ্যে চল্লিশজন দগ্ধ হয়েছে। এছাড়া আহত অবস্থায় দুইশো জনের বেশি মানুষকে চমেক হাসপাতালে আনা হয়েছে। আহতদের অনেকের হাত পা ভেঙ্গে গেছে । অনেকেই মাথায় আঘাত পেয়েছে ।

এদিকে , কনটেইনার ডিপোর ভেতরে বেশ কিছু পন্য বোঝাই ট্রাক পুড়ে গেছে । এখনো ডিপোর ভেতরে বেশ কিছু ট্রাক আটকা পড়েছে ।