সমালোচনার ঝড় ফেসবুকে
তারেক রহমানের হজ্বে যাওয়া নিয়ে মীর হেলালের স্টাটাস

বিএনপি’র  ভারপ্রাপ্ত চেয়ারম্যান  তারেক রহমানের হজে যাওয়া  নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়ে চরম সমালোচনার মুখে পড়েছেন বিএনপি’র নবগঠিত মিডিয়া সেলের সদস্য ব্যারিস্টার মীর হেলাল ।  যুক্তরাজ্য বিএনপি’র বিভিন্ন সূত্রের বরাত দিয়ে সাংবাদিক  কাফি কামাল নিজের ফেসবুকে কড়া সমালোচনা করে লিখেছেন ‘ বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হজে যাওয়া নিয়ে কোনো তথ্য নেই। ‘

গনমাধ্যমের সাথে ন্যুনতম  সম্পর্ক নেই এমন ব্যক্তিকেই বিএনপি’র মিডিয়া উইংয়ের সদস্য করা নিয়েও সমালোচনা করেছেন যুক্তরাজ্যে বসবাসরত সাংবাদিক কাফি কামাল।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিজের প্রোফাইলে স্টাটাস দিয়ে মীর হেলাল দাবি করেন  বিএনপির ভারপ্রাপ্ত  চেয়ারম্যান তারেক রহমান হজে গিয়েছেন। স্ট্যাটাসের সাথে পুরনো একটি ছবিও জুড়ে দিয়েছেন তিনি।

জানা যায়, পুরোনো একটি হজ্জের ছবি পোস্ট করেছেন মীর হেলাল। এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরব রয়েছেন বিএনপি সমর্থক নেটিজেনরা। যুক্তরাজ্যে বসবাসরত সাংবাদিক কাফি কামালের স্ট্যাটাসে নেতিবাচক কমেন্টস করেছেন অনেকেই।

কাফি কামালের ফেসবুক স্টাটাস হুবহু তুলে ধরা হলো –

‘ ইন্নালিল্লাহ পুনর্বার

বিএনপির মিডিয়া সেল ঘোষনার পর আমি ইন্নালিল্লাহ লিখেছিলাম। সেদিন আমাকে অনেক বিএনপি সমর্থক গালাগাল করেছেন। আশাকরি আজ সবাই বুঝতে পেরেছেন- কেন আমি সেদিন ইন্নালিল্লাহ লিখেছিলাম। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হজ্বে গিয়েছেন বলে উনার ছবিসহ একটি ভূয়া খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে। সাধারণ কোনো নেতাকর্মী সে ভুল করতেই পারেন। কিন্তু বিএনপির আনুষ্ঠানিক মিডিয়া সেলের হর্তাকর্তারা কিভাবে সেটা করেন!? যখন করেন তখন বুঝতে হবে নেপথ্যে অন্য কিছু থাকতে পারে। এই ভুয়া খবর বিএনপির কর্ণধার তারেক রহমানকে রাজনৈতিক মহল ও সাধারণ মানুষের কাছে হেয় করছে। তাহলে কি উদ্দেশ্য বা ইচ্ছাকৃতভাবেই উনাকে হেয় করা হচ্ছে? এই পোস্টটি লেখার আগে আমি যুক্তরাজ্য বিএনপির অন্তত দশজন নেতার সাথে কথা বলে নিশ্চিত হয়েছি তারেক রহমান এবার হজ্বে যাননি। নিশ্চিত হবার পরও যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর আহমেদের সাথে কথা বলে ওভার কনফার্ম হলাম। বিএনপি দলটির দুর্ভাগ্য, কে কখন কোথা থেকে এসে কোথায় বসে যায়! মিডিয়ার ‘ম’ যে বুঝে না, সাংবাদিকদের সাথে যাদের সম্পর্কের লেশমাত্র নেই- তাঁদের দিয়ে হয় মিডিয়া সেল! অভিজ্ঞতার নিরিখে আমি নিশ্চিত করেই বলতে পারি দলের রাজনীতিতে এই অতিযোগ্যদের উত্তরোত্তর উন্নতি হবে এবং তারা পদের প্রায় শিখরে পৌঁছবেন। ‘

গত ২০শে জুন জহির উদ্দিন স্বপনকে আহ্বায়ক ও শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে সদস্য সচিব করে বিএনপির ১০ সদস্য বিশিষ্ট মিডিয়া সেল গঠন করা হয়েছিল। মিডিয়া কমিটির সদস্য, বিএনপির কার্যনির্বাহী কমিটির সদস্য ও আইনজীবী ফোরামের নেতা ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন।

রবিবার দিবাগত রাতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হজ করার মতো পবিত্র বিষয় নিয়ে ভুল তথ্য উপস্থাপন করেন বিএনপির মিডিয়া কমিটির অন্যতম সদস্য মীর হেলাল। হজের মতো ধর্মীয় বিষয়কে নিয়ে  এমন অসত্য তথ্য উপস্থাপনের জন্য ক্ষোভ প্রকাশ করেছেন তৃনমুলের বিএনপি নেতাকর্মীরা।

তুমোল সমালোচনার মধ্য দিয়ে মীর হেলাল তার ফেসবুক স্টাটাস পরিবর্তন করেন। তিনি তারেক রহমানের পুরোনা ছবি দিয়ে পূর্বের হজ কবুলের দোয়া চেয়েছেন।  বিষয়টি হজ্জ কবুলের প্রার্থনা হিসেবে প্রতিষ্ঠিত করে স্টাটাস লিখে সবাইকে  বিভ্রান্ত না হবার অনুরোধ জানান সবাইকে। জানান, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এইবার হজে যান নি।

তবে বিএনপির বিভিন্ন ইউনিটের নেতাদের সাথে কথা বলে জানা যায়, তারেক রহমানের সাথে মীর হেলালের  ব্যক্তিগত  সুসম্পর্ক জাহির করতে এমন স্টাটাস দিয়েছেন তিনি। সুত্রমতে, যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে দৈনিক ৭/৮ বার মুঠোফোনে কথোপকথন হয়, এমন তথ্য দলের নেতাকর্মীদের বিভিন্ন সময় জানিয়েছেন মীর হেলাল। এমনকি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে তার আলাপচারিতা লাউট স্পিকারে কর্মীদের শুনানোর কথাও জানাচ্ছে সুত্রটি।

প্রসঙ্গত, মীর হেলালের অনুসারী হাটহাজারী ও উত্তর জেলা ছাত্রদল, যুবদলের নেতাকর্মিদের একটি অংশ  চট্টগ্রাম  শহরের নিরিবিলি স্থানে মিছিল সমাবেশ করে হাটহাজারীতে করা হয়েছে বলে চালিয়ে দেন । ব্যারিস্টার মীর হেলাল তার ব্যক্তিগত ফেসবুকে অক্সিজেনের অনন্যা আবাসিক এলাকায় করা মিছিল, সমাবেশকে হাটহাজারী সদরের বলে  প্রচার করে এরআগে বেশ কয়েকবার সমালোচিত হয়েছেন।