আজ দেড়শতাধিক গ্রামে ঈদ উদযাপিত হবে

    সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে চাঁদপুর জেলার ৪০, মাদারীপুর জেলার ৩০ ও পিরোজপুর জেলার মঠবাড়িয়ার ৫ গ্রাম এবং দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামে আজ মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

    চাঁদপুর : চাঁদপুর জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব উত্তর, শাহরাস্তি ও কচুয়া উপজেলার প্রায় ৪০টি গ্রামের অর্ধলক্ষাধিক মুসলমান এই ঈদ উদযাপন করছেন। সকাল থেকেই ঈদের নামাজ পড়ার জন্য মুসল্লিরা ঈদগাহে ছুটে যান।

    মাদারীপুর : মাদারীপুরের ৩০ গ্রামের লক্ষাধিক মানুষ আজ মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন করবেন। প্রতি গ্রামে একটি করে ঈদের জামাতে মুসল্লিরা ঈদের নামাজ আদায় করবেন। সকাল ৮টায় সদর উপজেলার তালুক সরকারি প্রাথমিক স্কুল মাঠে, চরকালিকাপুর ও খাশেরহাট স্কুল মাঠে প্রধান জামাত অনুষ্ঠিত হবে। সুরেশ্বর দায়রা শরিফের গদিনশীন পীর ও আন্তর্জাতিক চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ খাজা শাহ্ সুফি সৈয়দ নূরে আক্তার হোসাইন বলেন, গতকাল সোমবার মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল ফিতর উদযাপন করবে। তাই সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার সুরেশ্বর দায়রা শরিফের প্রতিষ্ঠাতা হজরত জানশরিফ শাহ্ সুরেশ্বরী (রা.)-এর মাদারীপুর ও শরীয়তপুরসহ অন্যান্য জেলার সুরেশ্বরী মুরিদান ধর্মপ্রাণ মুসলমান আজ ঈদ উদযাপন করবেন। সুরেশ্বর দরবার শরিফের মুরিদানরা একদিন আগে রোজা রাখেন এবং একদিন আগে ঈদ উদযাপন করেন। সে হিসেবে মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা, কাতলা বাহেরচর, তাল্লুক, খোয়াজপুর ইউনিয়নের চরগোবিন্দপুর, পখিরা, খোয়াজপুর, কুনিয়া ইউনিয়নের দৌলতপুর, কালিকাপুর ইউনিয়নের কালিকাপুর, হোসনাবাদ, ছিলারচর ইউনিয়নের রঘুরামপুর, আঙ্গুলকাটা, হাজামবাড়ী ও শিবচর উপজেলার বাহেরচর, কেরানীরবাট, কালকিনির রমজানপুর, কয়ারিয়া, রামারপুল, সাহেবরামপুর, আন্ডারচর, খাশেরহাটসহ জেলার ৩০ গ্রামের লক্ষাধিক মানুষ আজ ঈদ উদযাপন করবেন।

    সুরেশ্বর পীরের ভক্ত পাঁচখোলা ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য, বীর মুক্তিযোদ্ধা ও তাল্লুক গ্রামের বাসিন্দা আলী আহম্মদ ফকির বলেন, ইসলাম ধর্মের সব কিছুই মক্কা শরিফ হয়ে বাংলাদেশে এসেছে। সুরেশ্বর দরবার শরিফের প্রতিষ্ঠাতা শাহ্ সুরেশ্বরীর (রা.) অনুসারীরা ১৪৭ বছর আগে থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে আসছেন।

    মঠবাড়িয়া (পিরোজপুর) : মঠবাড়িয়ার ৫ গ্রামের শুরেশ্বর পীরের অনুসারীরা আজ মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন। উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া, কচুবাড়িয়া, সাপলেজা, ঝাটিবুনিয়া ও খেতাছিড়া গ্রামে শুরেশ্বর পীরের অনুসারী প্রায় ৬ শতাধিক পরিবার গত ৫ মে রবিবার থেকে রোজা শুরু করে। গতকাল সোমবার রোজা ৩০টি পূর্ণ হওয়ায় আজ মঙ্গলবার তারা ঈদের নামাজ আদায় করবেন।

    ভাইজোড়া গ্রামের সাবেক ইউপি সদস্য ফরহাদ হোসেন বলেন, আমাদের ৩০ রোজা পূর্ণ হয়েছে, তাই আমরা আজ ঈদুল ফিতরের নামাজ আদায় করব। উল্লেখ্য, শুরেশ্বর পীরের অনুসারীরা প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও দুই ঈদ পালন করে থাকেন। এ বছর সৌদি আরবে গত ৬ মে সোমবার রোজা শুরু হলেও এবার শুরেশ্বর পীরের অনুসারীরা রবিবার রোজা শুরু করেন।

    এ বিষয়ে শুরেশ্বর পীরের অনুসারী সাবেক ইউপি চেয়ারম্যান সামসুল আলম খন্দকার জানান, তারা শুরেশ্বর দরবারের অনুসারী। এখানে আধ্যাত্মিক বিষয় যুক্ত থাকায় তারা রবিবার থেকে রোজা শুরু করেন।

    দক্ষিণ চট্টগ্রামের ৬০টি গ্রামেও আজ ঈদ-উল-ফিতর পালিত হবে।

    প্রতি বছরের মতো এবারও পটিয়ার মোহাম্মদ নগর, এলাহবাদ, চন্দনাইশ উপজেলার কাঞ্চন নগর জাহাগিরিয়া মমতাজিয়া দরবার ও মির্জা খীল দরবারের অনুসারীরা একদিন আগে ঈদের নামাজ আদায় ও উৎসব পালন করবে।

    বিএম/রনী/রাজীব