সহজ জয়ে বিশ্বকাপ শুরু ভারতের

    দক্ষিণ আফ্রিকাকে আসরের তৃতীয় হারের স্বাদ দিয়ে জয়ের মাধ্যমে বিশ্বকাপ শুরু করেছে ফেভারিট ভারত। সাউদাম্পটনে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের অষ্টম ম্যাচে যুযবেন্দ্র চাহালের বোলিং নৈপুণ্য ও রোহিত শর্মার শতকে প্রোটিয়াদের ৬ উইকেটে হারায় বিরাট কোহলির দল।

    বুধবার (৫ জুন) দিনের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। আগের দুটি ম্যাচ হারা দলটি নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে জড়ো করে ২২৭ রান।

    দলের পক্ষে এদিন অর্ধ-শতকও হাঁকাতে পারেননি কোনো ব্যাটসম্যান। দলীয় ২৪ রানেই দুটি উইকেট হারানোর পর অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও দলের পক্ষে ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান করে বিদায় নেন। ভ্যান ডার ডুসেনের ২২, ডেভিড মিলারের ৩১, অ্যান্ডিলে ফেলুকায়োর ৩৪ ও ক্রিস মরিসের সর্বোচ্চ ৪২ রানের সাথে লোয়ার অর্ডারে কাগিসো রাবাদার ৩১ রানের কার্যকরী অপরাজিত ইনিংস দলকে এনে দেয় সম্মানজনক পূঁজি।

    ভারতের পক্ষে এদিন যুযবেন্দ্র চাহাল একাই শিকার করেন চারটি উইকেট। এছাড়া দুটি করে উইকেট পান ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ।

    জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই ওপেনার শিখর ধাওয়ানকে হারায় ভারত। অধিনায়ক বিরাট কোহলিও ফেরেন ১৮ রান করে। লোকেশ রাহুল প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিলেও তার ইনিংস থামে ২৬ রানের মাথায়।

    তবে এরপর শক্ত প্রতিরোধ গড়ে তোলেন রোহিত শর্মা। ডানহাতি এই ব্যাটসম্যানকে সঙ্গ দিয়েছেন অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনি। দুজনের সাবধানী ব্যাটিং জয়ের কাছাকাছি পৌঁছে দেওয়ার পর বিদায় নেন ধোনি। তার আগে গুরুত্বপূর্ণ ৩৬ রান আসে তার ব্যাট থেকে। তবে হার্দিক পান্ডিয়াকে নিয়ে রোহিত দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ৪৭.৩ ওভার ব্যাট করেই নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামা ভারত পৌঁছে যায় জয়ের বন্দরে।

    ১৪৪ বলের মোকাবেলায় গড়া ১২২ রানের ইনিংসে ছিল ১৩টি চার ও ২টি ছক্কা।

    প্রোটিয়াদের পক্ষে কাগিসো রাবাদা দুটি এবং ক্রিস মরিস ও অ্যান্ডিলে ফেলুকায়ো একটি করে উইকেট শিকার করেন।

    সংক্ষিপ্ত স্কোর

    দক্ষিণ আফ্রিকা ২২৭/৯ (৫০ ওভার)
    মরিস ৪২, ডু প্লেসি ৩৮, রাবাদা ৩১*, মিলার ৩১
    চাহাল ৫১/৪, বুমরাহ ৩৫/২, ভুবনেশ্বর ৪৪/২

    ভারত ২৩০/৪ (৪৭.৩ ওভার)
    রোহিত ১২২*, ধোনি ৩৪, রাহুল ২৬
    রাবাদা ৩৯/২, ফেলুকায়ো ৩৩/১, মরিস ৩৬/১

    সেরা খেলোয়াড় : রোহিত শর্মা

    ফল: ভারত ৬ উইকেটে জয়ী।

    বিএম/এমআর