ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী

    তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

    সোমবার (১৯ আগস্ট) রাত ৯টার দিকে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

    এর আগে পররাষ্ট্র সচিব হিসেবে বাংলাদেশে এলেও পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এটাই তার প্রথম সফর। এ সফরে বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় আলোচনা হবে। তবে কোনো চুক্তি হবে না বলে জানা গেছে।

    মঙ্গলবার (২০ আগস্ট) বেলা ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।

    তার আগে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

    দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ, যোগাযোগ, নিরাপত্তা, আন্তর্জাতিক সন্ত্রাস, কাশ্মির ইস্যু, রোহিঙ্গা সংকট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির বণ্টন নিয়ে আলোচনা হতে পারে।

    একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন জয়শঙ্কর।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ অক্টোবর দিল্লি যাচ্ছেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়ান চ্যাপ্টার বা রিজিওনাল এজেন্ডা ইন্ডিয়ান ইকোনমিক সামিটে অংশ নেওয়ার কথা রয়েছে তার। এই ফোরামের যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রীর সফরে ভারতের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবার সম্ভাবনা রয়েছে।

    সে বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে বৈঠকে আলোচনা করতে পারেন বলে জানা গেছে।
    ২১ আগস্ট নয়া দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর।

    বিএম…