ফ্লোরিডায় আঘাত করবে ঘূর্ণিঝড় ডোরিয়ান

    যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় ডোরিয়ান। এই মুহূর্তে অঞ্চলটিতে সর্বোচ্চ সতর্কতা সংকেত জারি করা হয়েছে।

    শুক্রবার (৩০ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ঘূর্ণিঝড়টি ক্রমশ গতি সঞ্চয় করে ফ্লোরিডার দিকে এগিয়ে আসছে। ঘূর্ণিঝড়টি আঘাত আনলে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির আশঙ্কা রয়েছে বলে জানানো হয়। জরুরি অবস্থায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার পোল্যান্ড সফর বাতিল করেছেন।

    দেশটির আবহাওয়া অধিদফতর জানায়, আগামী ৭২ ঘণ্টার মধ্যে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। এসময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ২০৯ কিলোমিটার থাকতে পারে।

    জরুরি অবস্থা জারির পর ফ্লোরিডার স্কুল-কলেজ আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। পর্যটকদের সমুদ্রে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া সমুদ্র উপকূলবর্তী প্রায় ৪ হাজার পর্যটককে অন্যত্র সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

    যুক্তরাষ্ট্রের নৌবাহিনী জানায়, সমুদ্রবন্দর থেকে জাহাজ অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে।

    অন্যদিকে, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় ফ্লোরিডার সুপার-সপগুলো খালি পড়ে থাকতে দেখা যায়। বৃহস্পতিবার (২৯ আগস্ট) আন্তর্জাতিক স্পেস স্টেশন ঘূর্ণিঝড়টির একটি ছবি প্রকাশ করেছে।

    ফ্লোরিডার গভর্ণর রন ডেসান্টিস এক বিবৃতিতে বলেন, ঘূর্নিঝড় মোকাবিলায় সরকার কর্তৃক সাড়ে তিন হাজার কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। ঘুর্ণিঝড় পরবর্তী ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় পানি এবং শুকনো খাবার মজুদ রাখা হয়েছে।

    বিএম/এমআর