এক নজরে দেখে নিন আজকের দিনের ইতিহাস

    রাজীব সেন প্রিন্স : ইংরেজী নতুন বছর ২০১৯ সালের প্রথম দিন আজ মঙ্গলবার। বাংলাদেশ মেইল ডট টিভির পক্ষ থেকে দেশবাসীকে জানাই শুভেচ্ছা। বাংলায় ১৮ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ। ফেলে আসা ইংরেজি বছরের আজকের এ দিনে বিশিষ্টজনদের জন্ম-মৃত্যুসহ গুরুত্বপূর্ণ বেশ কিছু ইতিহাস রয়েছে যা অনেকেরই অজানা। চলুন জেনে নি আজকের এদিনে ইতিহাসের পাতায় উল্লেখযোগ্য কি কি ঘটনা রয়েছে।

    ১৮০৩ সালের এই দিনে ল্যাতিন আমেরিকার দেশ হাইতি স্বাধীনতা ঘোষণা করে। ১৮০৮ সালের এই দিনে যুক্তরাষ্ট্রে দাস আমদানীর উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

    ১৮৯৪ সালের এই দিনে বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর জন্ম। একই বছরে মৃত্যুবরণ করেন জার্মান পদার্থ বিজ্ঞানী হেনরিথ হার্ট জ। ১৮৮০ সালের এই দিনে ভারতবর্ষে প্রথম ডাকঘরে মানি অর্ডার প্রথা চালু হয়।

    ১৮৯০ সালের এই দিনে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম বাঙ্গালি উপাচার্য
    নিযুক্ত হন স্যার গুরুদাস বন্দ্যেপাধ্যায়। ১৯০৪ সালের এই দিনে পল্লী কবি জসীম উদদীনের জন্ম। ১৯১০ সালের এই দিনে ভারতের স্বাধীনতা সংগ্রামী নলীনি দাস এবং ১৯১৪ সালের এই দিনে কথাসাহিত্যিক অদ্বৈত মল্লবর্মণের জন্ম গ্রহণ করেন।

    ১৯৩০ সালেরর এই দিনে বাংলাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ, বিজ্ঞানী ও লেখক আবদুল্লাহ আল মুতী শরফুদ্দিন জন্ম গ্রহণ করেন। ১৯৪২ সালের এই দিনে এ দিনে জাতিসংঘ বিষয়ক ঘোষণা দেয়া হয়। ১৯৫৭ সালে বাংলাদেশের প্রখ্যাত গীতিকার সুরকার ও সঙ্গিত পরিচালক আহম্মেদ ইমতিয়াজ বুলবুল জন্মগ্রহণ করেন।

    ১৯৭৫ সালের এই দিনে হলদিয়ার হলদিয়া তৈল সংশোধনাগার থেকে পরীক্ষামূলক ভাবে উৎপাদন শুরু হয়। ১৯৭৮ সালের এই দিনে ভারতের মুম্বাই বিমান বন্দর থেকে একটি বোয়িং-সেভেন জিরোসেভেন উড্ডয়নের ৪ মিনিট পরে সাগরে পতিত হলে ২১৩ জন যাত্রীর সবাই নিহত হন।

    ১৮৭৯ সালের এই দিনে ইংরজ ঔপন্যাসিক ই.এম ফস্টারের জন্ম গ্রহণ করে। ১৯৮৭ সালের এই দিনে চীনে অধিকতর গণতন্ত্রের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু হয়। ১৯৯৩ সালের এ দিনে বাংলাদেশের পঞ্চম বিভাগ হিসেবে বরিশাল বিভাগের উদ্বোধন করা হয়। ১৯৯৫ সালে আজকের দিনে নোবেল বিজয়ী হাঙ্গেরিয়ান চিকিৎসক ওয়োগেন মৃত্যুবরণ করেন এবং ২০০৮ সালের আজকের দিনে ভারতীয় বাঙ্গালি শিক্ষাবিদ ভারতের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপচন্দ্র মৃত্যুবরণ করেন।

    বিএম/রাজীব :