কিউই সফরে টাইগারদের নতুন সারথি নাঈম,থাকবে সাব্বির ও তাসকিন

    স্পোর্টস মেইল : আগামী মাসের শুরুতেই ঘরোয়া ক্রিকেট শেষ করে কিউই সফরে যাবে টাইগার বাহিনী। আগামী ১৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়েই শুরু হবে টাইগারদের নতুন বছরের খেলা প্রদর্শণ। ৩ ওয়ানডে ও ৩ টেস্টের সিরিজ খেলতে আগামী মাসেই নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। 

    নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ১৫ সদস্যের বাংলাদেশ দল এবং টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বুধবার টাইগারদের আসন্ন নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা করেছে।

    বিপিএলে নজরকাড়া পারফরম্যান্স দেখিয়ে দলে ফিরেছেন তারকা ব্যাটসম্যান সাব্বির রহমান ও পেসার তাসকিন আহমেদ। এছাড়া দলে সুযোগ পেয়েছেন তরুণ স্পিনার নাঈম হাসান। এর আগে টেস্ট অভিষেক হলেও ওয়ানডে দলে এই প্রথম বারের মতো ডাক পেয়েছেন তিনি। ফলে কিউই সফরে টাইগারদের এবার নতুন সারথি নাঈম হাসান।

    বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্রে জানা যায়, সব কিছু ঠিক থাকলে বিপিএল শেষ হবার আগে (৮ ফেব্রুয়ারি রাতে) জাতীয় দলের একটা গ্রুপ দেশ ত্যাগ করবে। যাদের দল ফাইনালে থাকবে না, তারা চলে যাবেন আগে। আর বাকিরা যাবেন ৯ ফেব্রুয়ারি।

    বাংলাদেশের ওয়ানডে-টেস্ট দুই সিরিজের দল থেকে বাদ পড়েছেন বাহাতি ব্যাটসম্যান
    ইমরুল কায়েস। ছয় মাসের নিষেধাজ্ঞা কমিয়ে দলে ফিরেছেন সাব্বির। বিপিএলে নজরকাড়া পারফরম্যান্স দেখিয়ে দলে ফিরেছেন তারকা ব্যাটসম্যান সাব্বির রহমান। তাঁর নিষেধাজ্ঞা কমানো হয়েছে এক মাস। আগামী ফেব্রুয়ারির শেষ দিকে তাঁর নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা। গত জুলাইতে ওয়েস্ট ইন্ডিজ সফরে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন তিনি।

    এছাড়া বাঁ-হাতি পেসার আবু হায়দার নেই ঘোষিত একাদশে। বাদ পড়েছেন আরিফুল হকও। নিউজিল্যান্ড সফরের ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন পেসার তাসকিন আহমেদ।
    তাসকিন ২০১৭ সালের অক্টোবরে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই সিরিজের পর একদিনের ম্যাচের দলে আর সুযোগ পাননি তিনি। বাজে পারফরম্যান্সের কারণেই দলের বাইরে ছিলেন তিনি।

    সিরিজে তিনটি ওয়ানডে ও তিনটি টেস্ট খেলবে বাংলাদেশ। নেপিয়ারে প্রথম ওয়ানডে হবে ১৩ ফেব্রুয়ারি। এরপর ১৬ ও ২০ ফেব্রুয়ারি বাকি দুটি ওয়ানডে খেলবে দুই দল। আর তিনটি টেস্ট হবে ২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ, ৮ থেকে ১২ মার্চ ও ১৬ থেকে ২০ মার্চ।

    বাংলাদেশের ওয়ানডে দল: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, মোহাম্মদ মিঠুন, মাশরাফি মর্তুজা, সাইফউদ্দিন, মেহেদি মিরাজ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, নাঈম হাসান। 

    বাংলাদেশের টেষ্ট দল: তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, সাদমান ইসলাম, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ, খালেদ আহমেদ ও তাসকিন আহমেদ।

    বিএম/রাজীব..