বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

    বিএম ডেস্ক : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা আগামী ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সোমবার দুপুরে বিচারপতি মোহাম্মদ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

    বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিফজুল আলমের বেঞ্চ এ আদেশ দেয়। ২০০৮ সালে মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন। আর ২০০৯ সাল থেকে বড়পুকুরিয়া কয়লা খনির মামলাটি স্থগিত ছিলো। মামলা বাতিল চেয়ে এ মামলার আসামি ব্যারিস্টার আমিনুল হকের করা আবেদনটি পরের বছর স্থগিত করা হয়। সোমবার হাইকোর্টের এই বেঞ্চ আমিনুল হকের আবেদন খারিজ করে, তার বিরুদ্ধে মামলা চলার নির্দেশ এবং একইসাথে ৬ মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দেয়। এর ফলে খালেদা জিয়াসহ ১৬ আসামির বিরুদ্ধে করা মামলাটি ১০ বছর পর আবার সচল হলো।

    মামলার আসামি, সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের মামলা বাতিল চেয়ে আবেদনের শুনানিতে এই আদেশ দেয় আদালত। এসময় আমিনুল হাকের আবেদন খারিজ করে দিয়ে হাইকোর্ট জানায়, তার বিরুদ্ধে মামলা চলতে কোন বাধা নেই।

    বড়পুকুরিয়া কয়লা খনিতে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে রষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাতের অভিযোগে ২০০৮ সালে শাহবাগ থানায় মামলাটি দায়ের করা হয়।

    বিএম/রনী/রাজীব