নতুন করে রোহিঙ্গা আশ্রয় দেয়া সম্ভব নয়

    বিএম ডেস্ক : দেড় বছরেরও বেশি সময় ধরে ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার পর নতুন করে আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহিদুল হক। বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে একথা জানান তিনি।

    মিয়ানমার শুধু মিথ্যা আশ্বাস দিচ্ছে—উল্লেখ করে শহিদুল হক বলেন, অনেক প্রতিবন্ধকতা সামনে হাজির করে প্রত্যাবাসন প্রক্রিয়া পিছিয়ে দিচ্ছে দেশটি। রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরি না হওয়ায় এখনো একজন রোহিঙ্গাকেও ফেরত পাঠানো সম্ভব হয়নি।

    ২০১৭ সালের আগস্টে রাখাইনের বেশ কয়েকটি পুলিশ ও সেনা চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রোহিঙ্গাদের গ্রামগুলোতে অভিযান চালায় সেনাবাহিনী। ওই অভিযানের নামে নির্বিচারে গুলি করে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ ও রোহিঙ্গাদের ঘরবাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। এই ঘটনাকে জাতিগত নিধন বলে উল্লেখ করেছে জাতিসংঘ। তবে মিয়ানমার এ অভিযোগ অস্বীকার করেছে।

    গত ১৮ মাসে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তার আগে গত কয়েক দশকে এসেছে আরও চার লাখ রোহিঙ্গা।

    মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ দূত ক্রিস্টিন স্ক্রানার বার্জনার নিরাপত্তা পরিষদকে তিনি বলেন, মিয়ানমারে জাতিসংঘের প্রবেশাধিকার সীমিত। রোহিঙ্গাদের ওপর নিপীড়নের ঘটনা এ পর্যন্ত এই শতাব্দীর অন্যতম ভয়াবহ ঘটনা।

    এদিকে, রোহিঙ্গা সংকট সমাধানের প্রশ্নে নিরাপত্তা পরিষদের সদস্যরা বিভক্ত। পশ্চিমা দেশগুলো ও মিয়ানমারের মিত্র রাশিয়া ও চীন রোহিঙ্গা ইস্যুতে পরস্পরবিরোধী অবস্থানে রয়েছে।

    জাতিসংঘ চীনের উপদূত উ হাইতাও বলেন, রোহিঙ্গা সংকট মিয়ানমার ও বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যু। তাই তাদেরই এটা সমাধান করতে দেওয়া উচিত।

    বিএম/রনী/রাজীব