চট্টগ্রামে নানা আয়োজনে বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রামে নানান কর্মসুচির মধ্য দিয়ে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে দিনব্যাপী আয়োজনের মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি, শিশু সমাবেশ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশুদের সাথে কেক কাটা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

    সকাল থেকেই চট্টগ্রাম সার্কিট হাউস প্রাঙ্গনে জড়ো হতে থাকে নগরীর বিভিন্ন বিদ্যালয় থেকে আগত শত শত কোমলমতি শিক্ষার্থী, বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

    জাতির জনকের ‘শুভ জন্মদিন” এর জয়ধবনি তুলে বেলুন -ফেস্টুন উড়িয়ে সার্কিট হাউস প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালির শুভসূচনা করেন বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান। র‌্যালিটি চট্টগ্রাম সার্কিট হাউস থেকে শুরু হয়ে নগরীর ওয়াসা মোড় হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

    র‌্যালিতে অংশগ্রহণ করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, খন্দকার গোলাম ফারুক।

    চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহাবুবুর রহমান।

    চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

    চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা।

    এছাড়াও চট্টগ্রাম বিভাগীয়, জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডার, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিভিন্ন গনমাধ্যম সহ নানা শ্রেনী পেশার মানুষ র‌্যালিতে অংশগ্রহণ করেন।

    র‌্যালি শেষে পৃথক পৃথকভাবে তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। শেষে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। সব শেষে শিশুদের সাথে কেক কেটে এবং শিশুদেরকে কেক খাওয়ানোর মাধ্যমে দিনের প্রথম ভাগের কর্মসূচী শেষ হয়।

    যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে চট্টগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করে

    চট্টগ্রাম সিটি করপোরেশন, প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়ন, উজ্জীবিত ৭১, আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

    চট্টগ্রাম সিটি করপোরেশন : রোববার সকাল নগর ভবনের পাশ্বস্থ পার্কিং লটে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মবার্ষিকী উপলক্ষে শিশু-কিশোর সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন।

    সকালে নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। পরে কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে খতমে কোরান ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

    মিলাদ শেষে দেশ-জাতির সমৃদ্ধি ও বঙ্গবন্ধুর রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। মুনাজাত পরিচালনা করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মাদ্রাসা পরিদর্শক মাওলানা হারুনুর রশিদ। বেলুন ফেষ্টুন নিয়ে শিশু-কিশোর সমাবেশ উদ্বোধনের পর মেয়র চসিক পরিচারিত স্কুলের শিশু শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন।

    নারী ও শিশু শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও কাউন্সিলর আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেয়র আ জ ম নাছির উদ্দীন শিশুদের মূল্যবোধ সম্পন্ন সৎ যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষক-অভিভাবকসহ সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাঙালি জাতিকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা করা ও তাদেরকে অথনৈতিক মুক্তি দেয়া।

    প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরো বলেন আজকের শিশুরা আগামীর ভবিষ্যৎ। তারাই মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প বাস্তবায়নের মূল কারিগর। তাদেরকে বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। তবেই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হবে।

    অনুষ্ঠানে প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, এইচ এম সোহেল, মো. শফিউল আলম, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, আনজুমান আরা বেগম, কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবু সাহেদ চৌধুরী, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামসহ কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

    ৯৯ তম জন্ম বার্ষিকী উদযাপনের লক্ষ্যে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধুর ম্যুরালে ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম প্রেস ক্লাব,চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সাংবাদিক ফোরাম চট্টগ্রাম উজ্জীবিত ৭১ ও চট্টগ্রামে কর্মরত বিভিন্ন গণমাধ্যম কর্মীরা।

    চট্টগ্রাম সিটি কলেজ ছাত্রলীগ ও ছাত্র সংসদ : রবিবার সকাল থেকে দিনব্যাপী নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মবার্ষিকী পালন করছে চট্টগ্রাম সরকারি সিটি কলেজ প্রশাসন ও কলেজ ছাত্রলীগ এবং ছাত্র সংসদ।

    সকালে কেক কেটে কর্মসূচির উদ্বোধন করেন কলেজ ছাত্র সংসদ সহ সভাপতি ভিপি রাজীব হাসান রাজন। পরে কলেজ ছাত্রলীগ ও ছাত্র সংসদের নেতাকর্মীরা কলেজে জাতির জনকের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানান। বঙ্গবন্ধুর রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাতও করেন নেতা কর্মীরা।

    অন্যদিকে দিবসটি উপলক্ষে চট্টগ্রাম সরকারি সিটি কলেজ প্রশাসনের উদ্দ্যেগে কলেজ প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করে। কলেজের প্রফেসর মেহেদীর সভাপতিত্বে আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ঝর্ণা খানম। বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর মঞ্জুরুল আলম, শিক্ষক পরিষদ সাধারণ সম্পাদক ওমর ফারুক, শিক্ষক ক্লাব সাধারণ সম্পাদক আব্দুর সোবাহান, আবু তাহের, কলেজ ছাত্র সংসদ ভিপি রাজীব হাসান রাজন, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন এম রাশেদ চৌধুরী, ছাত্র সংসদ জিএস মারুফ আহমেদ ছিদ্দীকি, এজিএস নিয়াজ মোর্শেদ, সাংস্কৃতিক সম্পাদক শাহনেওয়াজ রাজীব প্রমুখ।

    আলোচনা সভা আয়োজনে সার্বিক সহযোগীতায় ছিলেন সরকারি সিটি কলেজ ছাত্রলীগ ও ছাত্র সংসদ।

    সিভাসু: চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল পৌনে নয়টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শিশু-কিশোর, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে শোভাযাত্রায় নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী ইউনিয়ন, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন।

    ৩২ নং আন্দরকিল্লা ওয়ার্ড ছাত্রলীগ : বাংলাদেশ ছাত্রলীগ ৩২নং আন্দরকিল্লা ওয়ার্ডের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উদযাপন করা হয় ।

    কেক কেটে তারা জন্মদিন পালন করেন। উপস্থিত ছিলেন আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক দিদারুল আলম, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য মহিউদ্দিন শাহ, নগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি তারেক হায়দার বাবু, নগর যুবলীগ নেতা আলী রেজা, আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী স্বেচ্ছা সেবক লীগের যুগ্ন আহব্বায়ক সাধন দাশ, নগর স্বেচ্ছা সেবকলীগ নেতা মানিক আজগর, নগর ছাত্রলীগের সহ- সম্পাদক শেখর দাশ, সরকারি সিটি কলেজ ছাত্রলীগ নেতা সাইফুল্লাহ সাইফ, ওয়ার্ড ছাত্রলীগ নেতা ইনজামাম শুভ, জাইদিদ কামাল মাহমুদ, আরিফুল ইসলাম সহ ওয়ার্ড ছাত্রলীগ নেতৃবৃন্দ ।

    বিএম/রাজীব সেন…