ঈদে যাত্রী ভোগান্তি কমাতে ট্রেনের টিকেট মিলবে অ্যাপসে

    বিএম ডেস্ক : আসন্ন ঈদ-উল-ফিতরের জন্য অগ্রিম ট্রেনের টিকেট কমলাপুর ছাড়াও বাইরে পাওয়া যাবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম। সে সময় হয়তো আমরা টিএসসি, সায়েদাবাদ বা রেল ভবনসহ কয়েকটি স্থান বেছে নেবো। এছাড়া টিকিট ভোগান্তি কমাতে চলতি মাসেই অ্যাপস চালু করা হবে।

    শুক্রবার (৫ এপ্রিল) কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে তিনি এ কথা জানান। এ সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

    রেলপথমন্ত্রী বলেন, কমলাপুর স্টেশনে টিকিট কিনতে যাত্রীদের দীর্ঘলাইন থাকে। স্টেশন একটা বাজারে রূপ নেয়। যাত্রী সাধারণের ভোগান্তি কমাতে চলতি মাসে অ্যাপস চালু করা হবে। এর মাধ্যমে ঘরে বসেই সবাই টিকিট কিনতে পারবেন। তাছাড়া ঈদযাত্রার আগাম টিকিট বিক্রিতে যাত্রীর ভোগান্তি কমাতে শুধু কমলাপুর না, এর বাইরেও টিকিট বিক্রির পরিকল্পনা করা হচ্ছে।

    নুরুল ইসলাম বলেন, দেশের বিভিন্ন স্থানে মোট ৭২টি ট্রেন চুক্তিভিত্তিক বেসরকারিভাবে পরিচালনা করা হচ্ছে। তাদের চুক্তির মেয়াদ শেষ হলেই নতুন করে আর কোনো চুক্তি করা হবে না। রেলওয়ে থেকেই আমরা ওই ট্রেনগুলো পরিচালনা করবো। কমলাপুর স্টেশনে বিনা টিকিটে প্রবেশসহ নানা অভিযোগ আছে। আমরা খুব শিগগির ছোট ছোট সব প্রবেশ পথ বন্ধ করে দেবো। একইসঙ্গে বিনা টিকিটে ট্রেন ভ্রমণে জরিমানা অব্যাহত থাকবে।

    তিনি বলেন, আগামী এক বছরে ট্রেনে সাড়ে ৫০০ বগি, ১০০টি ইঞ্জিন এবং ২৫০টি কোচ আসবে। তাছাড়া মিটারগেজ লাইন ধীরে ধীরে বন্ধ করা হবে। সবগুলো লাইন হবে ব্রডগেজ। সরকার চায় রেলওয়েকে আরো ঢেলে সাজাতে এবং জনগণের কাছাকাছি নিয়ে যেতে। লোকবলের অভাবের অভিযোগ ছিলো, সেটাও এখন দূর হওয়ার পথে। আশা করি, সত্যিকারের সেবায় পরিণত হবে রেল।

    বিএম/রনী/রাজীব