নদী শাসন করে ছোট সেতু নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

    বিএম ডেস্ক : নদী শাসনের মাধ্যমে ছোট করে সেতু নির্মাণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘এমন পরিকল্পনা অনেক সময় ক্ষতির কারণ হয়।’

    আজ বৃহস্পতিবার (১১ এপ্রিল) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পানি দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

    বিশ্ব পানি দিবস ছিল গত ২২ মার্চ। কিন্তু দিবসটি ১১ এপ্রিল পালন করার সিদ্ধান্ত নেয় সরকার। এবার দিবসটির প্রতিপাদ্য, পানি সবার অধিকার, বাদ যাবে না কেউ আর। পানি সম্পদ ব্যবস্থাপনার ওপর একটি প্রামাণ্যচিত্র ও ডেল্টা প্লান ২১০০-এর ওপর একটি ভিডিও চিত্র অনুষ্ঠানে প্রদর্শন করা হয়।

    প্রধানমন্ত্রী বলেন, ‘পানি উন্নয়ন বোর্ড দেশের মানুষের জন্য সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।বাংলাদেশকে এমনভাবে গড়ে তুলতে চাই যেন দেশে কখনো দারিদ্রের কষাঘাতে সাধারণ মানুষ জর্জরিত না হয়।’

    প্রধানমন্ত্রী আরও বলেন, বিশ্বের অনেক দেশে পানির জন্য হাহাকার চলে। সুপেয় পানির খুব অভাব। সেসব দেশে আমরা পানি বিক্রি করতে পারি।

    দেশের মানুষের পানির অধিকার নিশ্চিত করতে আওয়ামী লীগ সরকার ভারতের সঙ্গে গঙ্গা চুক্তি করেছিল বলেও জানান শেখ হাসিনা।

    ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে তিস্তাসহ অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ের চেষ্টা চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    প্রধানমন্ত্রী বলেন, আমরা বদ্বীপ অঞ্চলে বসবাস করি। সে কারণে প্রতিনিয়ত আমাদের প্রকৃতির সঙ্গে যুদ্ধ করতে হয়। প্রকৃতি যেমন নেয়, তেমন দেয়। আমরা তার কাছ থেকে কতটুকু নিতে পারলাম সেটা হলো বড় কথা। পানি যেন অভিশাপ না হয়ে আশীর্বাদ হয়, সে লক্ষ্য নিয়ে আমাদের কাজ করতে হবে।

    প্রধানমন্ত্রী বলেন, ‘ভরাট হওয়া নদী নিয়মিত খনন করা হচ্ছে, যাতে শুকনো মৌসুমে নদীতে পর্যাপ্ত পানি নিশ্চিত করতে পারে সরকার।’

    তিনি বলেন, এক লিটার পানি শোধন করতে অনেক টাকা খরচ হয়। আর আমরা সে পানি ঘণ্টার পর ঘণ্টা কল ছেড়ে রাখি। এ জন্য মগ ব্যবহার করতে পারেন। আমি কিন্তু গোসলের সময় বালতি মগ ব্যবহার করি। সে কারণে সবাইকে বলব পানি বিদ্যুৎ যেন হিসাব করে সবাই ব্যবহার করেন। তাহলে বিলও কম উঠবে। আপনাদের টাকা সাশ্রয় হবে।

    পদ্মা ও যমুনা সেতুর পিলারগুলো যেন নদীর গতি পথ পরির্বতন না করে সেই দিকে লক্ষ্য রেখেই কাজ করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

    এ সময় ড্রেজিংয়ের মাধ্যমে পুরনো নদী পথ উদ্ধারের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

    নিয়মিত ড্রেজিয়েংর মাধ্যমে নদীর প্রবাহমানতা বজায় রাখার কথাও বলেন প্রধানমন্ত্রী।

    বিএম/রনী/রাজীব