আন্তর্জাতিক সুগন্ধি বাজারের প্রতিযোগীতায় বাংলাদেশি মালিকানাধীন ব্র্যান্ড ‘দ্য হারমোনিস্ট’

    বাংলাদেশি ব্র্যান্ড ‘দ্য হারমোনিস্ট’

    প্রবাস মেইল : ফ্রান্সের রাজধানী প্যারিসে বিখ্যাত সব সুগন্ধি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নামী দামী ব্র্যান্ডের সাথে প্রতিযোগীতায় রয়েছে বাংলাদেশি মালিকানাধীন অভিজাত এক পারফিউম কোম্পানি।

    দ্য হারমোনিস্ট’র নামক এ কোম্পানীর সত্ত্বাধিকারী বাংলাদেশী কাজী এনায়েত উল্লাহ। সুগন্ধি প্রস্তুতকারী এ প্রতিষ্ঠানের তৈরি সুগন্ধির সুবাস জগৎবিখ্যাত, তবে যেমন এর নাম তেমনই এর দাম।

    শিল্প সাহিত্য মনা সৌখিন মানুষরা চাইলে নিজের পছন্দ অনুসারে তৈরি করে নিতে পারেন নিজস্ব সুবাসের পারফিউম। তবে তা শুধু পারবে ধনীরাই। কারন এসব ব্র্যান্ডের প্রতি মিলিলিটার পারফিউমের জন্য আপনাকে গুণতে হবে হাজার থেকে লাখ টাকা পর্যন্ত।

    এই ব্র্যান্ডের এক আউন্স পারফিউমের জন্য আপনাকে গুণতে হবে সর্বনিম্ন ২৩৫০০ টাকা। এর মানে ছোট এক বোতল পারফিউমের মূল্য লাখ টাকারও বেশি। ২০১৩ সাল থেকে বিশ্বজুড়ে ব্যবসা শুরু করে এই প্রতিষ্ঠান। প্রাচ্যের দর্শন আর উপাদান এভাবেই সৌরভ ছড়াচ্ছে গোটা দুনিয়ায়।

    অভিজাত ব্র্যান্ড ‘দ্য হারমোনিস্ট’ এ আছে মৃদু ও কড়া দুই ধরনের সুবাসের সমাহার। কালো রঙের সুবাসগুলোর ধরন কড়া, এর নাম সান আর সাদাগুলো মৃদু টোনের, এগুলোর নাম মুন। এই সুবাসগুলোর রয়েছে পাঁচটি করে টোন। মাটি, পানি, আগুন, কাঠ ও ধাতু মানুষের শরীরে এই পাঁচ উপাদান বিরাজমান। প্রাচ্যের এই দর্শন মাথায় রেখে দুনিয়ার বিরল সব তেল ও আরো নানা উপাদান দিয়ে এখানে তৈরি করা হয় সুগন্ধি।

    সুগন্ধি বিশেষজ্ঞরা বলেন, বাংলাদেশী মালিকানাধীন দ্য হারমোনিস্ট’ এ গেলে প্রথমে আপনাকে বেছে নিতে হবে আপনার পছন্দের টোনটি। তারপর আপনার জন্ম তারিখ ও সাল, সেই সঙ্গে জন্মের স্থান বা এলাকার নাম জেনে নিয়ে এই প্রতিষ্ঠানের সুগন্ধি বিশেষজ্ঞ আপনাকে বলে দেবে আপনার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই উপাদান কোনটি।

    সেই উপাদানে তৈরি মৃদু সুগন্ধি নেবেন নাকি কড়া সুগন্ধি, আপনি কি চান আপনার সুবাসে থাকুক কোনো বিশেষ ফুলের বা ফলের সুগন্ধ কিংবা কোনো বিশেষ শিল্পের প্রভাব, তাও সম্ভব এখানে!

    দ্য হারমোনিস্ট স্টোরের ডিরেক্টর ক্যারল এইমে বলেন, এখানে আমরা ব্যক্তিত্বের সঙ্গে পছন্দের সমন্বয় ঘটাই এ জন্যই আমাদের ব্র্যান্ডের নাম হারমোনি। আপনার অনুভূতি, পছন্দ, অপছন্দ এসব কিছুই আপনার ব্যক্তিত্বের সঙ্গে জড়িত। আপনার সুগন্ধি আপনার ব্যক্তিত্বকে ফুটয়ে তুলতে সাহায্য করে এই আমাদের বিশ্বাস।

    দ্য হারমোনিস্ট’র সত্ত্বাধিকারী কাজী এনায়েত উল্লাহ বলেন, বড় বড় ব্র্যান্ডের সাথে আমাদের প্রতিযোগিতা না। তবে বিশ্বব্যাপী বিখ্যাত ব্র্যান্ডগুলোর মধ্যে নিজেদের অবস্থান তৈরি করে নেয়াই তার প্রতিষ্ঠানের উদ্দেশ্য। আমাদের ক্লায়েন্ট টার্গেটেট, তাদের ক্রয় ক্ষমতা বেশি, পছন্দ বেশি কিন্তু তারা নতুন জিনিস খোঁজে।

    বিএম/মিনহাজ মিরান/রাজীব..