কর্ণফুলী তীরে অবৈধভাবে পাথর খালাসের সময় ডুবেছে লাইটার জাহাজ!

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রামের কর্ণফুলী নদীতে ডুবে গেছে পাথরবোঝাই একটি লাইটার জাহাজ। বৃহস্পতিবার ভোররাতে চট্টগ্রাম শাহ আমানত সেতু সংলগ্ন শিকলবাহা নদী তীরে পাথর খালাসের সময় জাহাজটি ডুবে যায়। তবে জাহাজে থাকা ১১ জন নাবিক ও শ্রমিক সবাই নিরাপদে রয়েছেন।

    চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক তথ্যটি নিশ্চিত করে বলেন, ডুবে যাওয়া জাহাজের নাম ‘এমভি সী ক্রাউন’। তবে জাহাজ ডুবির ঘটনাটি নদী তীরে হওয়ায় কর্ণফুলী নদীতে অন্যান্য জাহাজ চলাচলে কোন অসুবিধা হচ্ছেনা বলে জানিয়েছেন তিনি।

    এদিকে বাংলাদেশ পরিবেশ ফোরাম চট্টগ্রামের সভাপতি অধ্যাপক ইদ্রিচ আলী জানিয়েছেন, কর্ণফুলী নদীর চরপাথরঘাটা ঘাটের পশ্চিম পাশে সিডিএ খেলার মাঠ দখল করে অবৈধভাবে পাথর উত্তোলনের সময় আবু তাহেরের মালিকানাধীন মমতা ট্রেডিং এজেন্সির সি ক্রাউন নামের জাহাজটি ডুবে যায়।

    তিনি বলেন, লাইটারেজ জাহাজ বার্থিং করার কোন অবকাঠামো না থাকা স্বর্ত্তেও চরপাথরঘাটাস্থ সিডিএ খেলারমাঠে অবৈধভাবে পাথর নামাচ্ছিল জাহাজটি। জাহাজের এক পাশ থেকে পাথর খালাস হয়ে গেলে অন্য পাশ কাত হয়ে যায়। পরে জাহাজটি সোজা করে তুলতে অপর একটি লাইটারেজ জাহাজ এসে চেষ্টা করলে সেটি উল্টে কর্ণফুলীতে ডুবে যায়।

    তিনি অভিযোগ করে বলেন, গত তিন বছর ধরে কর্ণফুলী উপজেলায় সিডিএ’র একমাত্র খেলার মাঠটি অবৈধভাবে দখল করে সেখানে পাথর ও কয়লা উত্তোলন করছে একটি মহল। মাঠটি দখল করে প্রতিদিন অবৈধভাবে জাহাজ থেকে কয়লা ও পাথর উত্তোলনের বিষয়টি সিডিএ এবং বন্দর কতৃপক্ষকে জানানো হলেও কোন প্রতিকার হয়নি। বরং আজ দুর্ঘটনা ঘটেছে।

    বিএম/রাজীব..