সুপার ওভারে হায়দরাবাদকে হারিয়ে প্লেঅফে মুম্বাই

    আইপিএলে টান টান উত্তেজনার ম্যাচে জয় পেয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। মনিশ পান্ডের ছক্কায় ম্যাচ টাই করতে সক্ষম হয় সানরাইজার্স হায়দরাবাদ। তবে সুপার ওভারে সহজেই জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স।

    টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে মুম্বাই ইন্ডিয়ান্স। ওপেনার রোহিত শর্মা আর কুইন্টন ডি কক মিলে শুরুটা করেন দেখেশুনে। পাওয়ারপ্লের শেষ ওভারে এ জুটি ভাঙেন খলিল আহমেদ। ১৮ বলে ২৪ রান করে বিদায় নেন রোহিত শর্মা। দলীয় ৩৬ রানে প্রথম উইকেট হারানোর পর সূর্যকুমার যাদবকে সাথে নিয়ে ৫৪ রানের জুটি গড়েন কুইন্টন ডি কক। এ জুটিও ভাঙেন খলিল আহমেদ। সূর্যকুমার যাদব ক্রিজে থিতু হলেও ইনিংস বড় করতে পারেননি। ১৭ বলে ২৩ রান করে খলিল আহমেদের দ্বিতীয় শিকারে পরিণত হন সূর্যকুমার যাদব।

    যাদবের বিদায়ের পরের ওভারেই মোহাম্মদ নবির বলে ফিরে যান এভিন লুইস। এক প্রান্ত আগলে রাখা কুইন্টন ডি কক তুলে নেন অর্ধশতক। হার্দিক পান্ডিয়াকে সাথে নিয়ে ২৮ রান এবং কিরন পোলার্ডকে সাথে নিয়ে গড়েন ৩২ রানের জুটি। ১ চার আর ১ ছক্কা হাঁকানো হার্দিক পান্ডিয়া ১০ বলে করেন ১৮ রান। কিরন পোলার্ডের ব্যাট থেকে আসে ৯ বলে ১০ রান। শেষে ক্রুনাল পান্ডিয়া করেন ৩ বলে ৯ রান। তিনি হা৬কান একটি ছক্কা। অপরাজিত থাকা ওপেনার কুইন্টন ডি কক মাঠ ছাড়েন ৬৯ রান করে। ৫৮ বলে এ ৬৪ রানের ইনিংসে ছিল ৬ চার আর ২ ছক্কা।

    সানরাইজার্স হায়দরাবাদের হয়ে তিন উইকেট নেন খলিল আহমেদ। অবশ্য তিনিই ছিলেন সবচেয়ে বেশি খরুচে। ২০ ওভারে ৫ উইকেটে ১৬২ রান করে মুম্বাই ইন্ডিয়ান্স।

    জবাব দিতে নেমে দলকে দারুণ সূচনা এনে দেন ঋদ্ধিমান সাহা আর মার্টিন গাপটিল। ঋদ্ধিমান সাহা ১৫ বলে ২৫ রানের ঝড়ো ইনিংস খেলে জাসপ্রিত বুমরাহর বলে বিদায় নেন। নিজের পরের ওভারে মার্টিন গাপটিলকে এলবিডব্লিউ করেন জাসপ্রিত বুমরাহ। ১৫ রান করেন মার্টিন গাপটিল। অধিনায়ক কেন উইলিয়ামসনকে ক্রিজে থিতু হতে দেননি ক্রুনাল পান্ডিয়া। ৭ বলে ৩ রান করে বিদায় নেন তিনি। বিনা উইকেটে ৪০ থেকে ৬৫ রান তুলে তিন উইকেট হারায় সানরাইজার্স হায়দরাবাদ।

    বিজয় শঙ্করকে সাথে নিয়ে প্রতিরোধ গড়েন মনিশ পান্ডে। দুজন মিলে গড়েন ৩৩ রানের জুটি। ১২ রান করে ফিরেন বিজয় শঙ্কর। পরের ওভারে বিদায় নেন অভিষেক শর্মা। এরপর হাল ধরেন মোহাম্মদ নবি। মোহাম্মদ নবি আর মনিশ পান্ডের ঝড়ো ব্যাটিংয়ে আশা বাঁচিয়ে রাখে সানরাইজার্স হায়দরাবাদ। শেষ ৩ ওভারে জয়ের জন্য দরকার ছিল ৪১। দুই ওভারে ২৪ রান নেন মোহাম্মদ নবি আর মনিশ পান্ডে।

    শেষ ৬ বলে দরকার ছিল ১৭ রান। প্রথম দুই বলে দুই রান হওয়ার পর তৃতীয় বলে ছক্কা মারেন মোহাম্মদ নবি। পরের বলে বিদায় নেন তিনি। শেষ দুই বলে দরকার ছিল নয় রান। দুই রান নিয়ে শেষ বলে স্ট্রাইক নেন মনিশ পান্ডে। শেষ বলে জিততে হলে রান দরকার ছিল সাত। মনিশ পান্ডে হাঁকান ছক্কা। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

    সুপার ওভারের প্রথম বলেই রান আউট হন মনিশ পান্ডে। এরপর মোহাম্মদ নবি ছক্কা হাঁকালেও চতুর্থ বলেই তাকে বোল্ড করেন জাসপ্রিত বুমরাহ। মাত্র ৮ রান করে সানরাইজার্স হায়দরাবাদ। জবাব দিতে নেমে রশিদ খানের কথা প্রথম বলেই ছক্কা মারেন হার্দিক পান্ডিয়া। তিন বল হাতে রেখে সহজেই ৯ রানের লক্ষ্য টপকায় মুম্বাই ইন্ডিয়ান্স।

    সংক্ষিপ্ত স্কোর:
    মুম্বাই ইন্ডিয়ান্স ১৬২/৫, ২০ ওভার।
    ডি কক ৬৯*, রোহিত ২৪, যাদব ২৩
    খলিল ৩/৪২, নবি ১/২৪, ভুবনেশ্বর ১/২৯

    সানরাইজার্স হায়দরাবাদ ১৬২/৬, ২০ ওভার।
    মনিশ ৭১*, নবি ৩১, সাহা ২৫
    হার্দিক ২/২০, ক্রুনাল ২/২২, বুমরাহ ২/৩১

    সুপার ওভারে,
    সানরাইজার্স হায়দরাবাদ ৮/২, ৪ বল
    মুম্বাই ইন্ডিয়ান্স ৯/০, ৩ বল

    বিএম/রনী/রাজীব