ছাত্রলীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা

    বিএম ডেস্ক :  বাংলাদেশ ছাত্রলীগ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে আজ। ২৯তম কেন্দ্রীয় সম্মেলনের প্রায় এক বছর পর অবশেষে সোমবার ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানির স্বাক্ষরিত কমিটির তালিকা ইতিমধ্যে গণমাধ্যমের হাতে পৌঁছেছে।

    জানা যায়, দেশের সবচেয়ে পুরাতন ছাত্র সংগঠন ছাত্রলীগের ৩০১ সদস্য বিশিষ্ট কমিটির পূর্ণাঙ্গ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার শেখ হাসিনা পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন।

    ঘোষিত কমিটিতে চট্টগ্রামের পাঁচজন স্থান পেয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এদের মধ্যে সহ সভাপতি মঞ্জুর মোর্সেদ অসীম, তৌহিদুল ইসলাম চৌধুরী জহির, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন, উপ প্রচার সম্পাদক রায়হান আহাদ চৌধুরী ও ছাত্র বৃত্তি বিষয়ক উপ সম্পাদক ফৌজিয়া ইসলাম তামান্নার নাম নিশ্চিত করেছে সূত্র।

    এর আগে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য ছাত্রলীগকে বেধে দেওয়া এক সপ্তাহ সময় শেষ হয় গত ২৫ এপ্রিল। সংগঠনটির সভাপতি-সাধারণ সম্পাদকের প্রতিশ্রুত ৪৮ ঘণ্টার মধ্যে কমিটি দেওয়ার সময় পেরিয়েছে গত ২০ এপ্রিল। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে পূর্ণাঙ্গ কমিটি চূড়ান্ত করা হলো।

    উল্লেখ্য, গত ১৫ এপ্রিল সোমবার ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনে দীর্ঘসূত্রতা ও নেতিবাচক কর্মকাণ্ডে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ছাত্রলীগের অভিভাবক সংগঠন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

    দ্রুত পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হলে প্রয়োজনে ছাত্রলীগের বর্তমান দুই সদস্যের কেন্দ্রীয় কমিটি ভেঙে নতুন সম্মেলন করার হুমকি দেন তিনি। সেদিন তার বাসভবন গণভবনে ক্ষোভ প্রকাশের পাশাপাশি আওয়ামী লীগের চার নেতাকে ছাত্রলীগের বিষয়টি দেখভালের দায়িত্বও দেন তিনি।

    ছাত্রলীগের কমিটি দেখভালের দায়িত্ব পেয়ে পরদিনই সংগঠনটির সভাপতি-সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠকে বসেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, জাহাঙ্গীর কবীর নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম এবং বি এম মোজাম্মেল হক।

    ১৭ এপ্রিল তারা বৈঠক করেন আগের কমিটি সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক জাকির হোসেনের সঙ্গে। এর ধারাবাহিকতায় গত রবিবার (২১ এপ্রিল) আওয়ামী লীগের বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের সঙ্গে টানা নয় ঘণ্টা বৈঠক করেন ওই চার নেতা।

    এর আগে গত বছরের ১১-১২ মে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয় ছাত্রলীগের ২৯তম কেন্দ্রীয় সম্মেলন। সে সময় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি ঘোষণা করার কথা থাকলেও রাজনৈতিক অস্থিরতা ও বিভিন্ন ইস্যুর কারণে প্রায় আড়াই মাস পর (৩১ জুলাই) রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করা হয়। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটিও গঠন করে দেওয়া হয়।

    বাংলাদেশ ছাত্রলীগ পূর্ণাঙ্গ কমিটিতে যারা স্থান পেয়েছেন তারা হলেন-