শপথ নিয়েছেন মোদী

    দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি।

    বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে তাকে শপথবাক্য পাঠ করার রাষ্ট্রপতি রাজনাথ কোবিন্দ।

    অনাড়ম্বর এই শপথ অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও উপস্থিত ছিলেন।

    সপ্তদশ লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫২ আসনে জয় পায়। দল হিসেবে বিজিপি পায় ৩০৩ আসন। ৫৪২ আসনের মধ্যে একক সংখ্যাগরিষ্ঠা অর্জন করেছে বিজেপি।

    ক্রিম রঙা পাথরের রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদিকে লাল গালিচায় স্বাগত জানানো হয়। ৫ হাজারের বেশি অতিথি ও নিরাপত্তারক্ষীর অনুষ্ঠানে ৬৮ বছর বয়সী মোদি তার ট্রেডমার্ক সাদা কুর্তা ও পায়জামা, উপরে নীল কোটি পরে আসেন। হিন্দিতে তিনি শপথ নেন।

    এই ভবনে ২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রথম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি তাকে শপথবাক্য পাঠ করান।

    শপথ অনুষ্ঠানে ভারতের শিল্পপতি মুকেশ আম্বানি এবং রতন টাটাও উপস্থিত ছিলেন।

    শপথ অনুষ্ঠান ঘিরে দিল্লির রাষ্ট্রপতি ভবন ও এর আশপাশে ১০ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়।

    নরেন্দ্র মোদির পরে দেশটির কেন্দ্রীয় সরকারের মন্ত্রী হিসেবে শপথ নেন- অমিত শাহ, রবীশঙ্কর প্রসাদ, পীযূস গোয়াল, স্মতি ইরানি, নির্মলা সিতারামান, কিরেন ঋজু, সুষমা স্বরাজ, রাজনাথ সিং, নিতিন গাডকারি, ধর্মেন্দ্র প্রধান, ড. হর্ষবর্ধন, এস জয়শঙ্কর, কিষাণ পাল গুজার, শ্রীপদ নায়েক, নরেন্দ্র সিং তোমার, সুরেশ প্রভু, রাও ইনদ্রজিৎ সিং, ভিকে সিং, অর্জুন রাম মেঘাওয়াল, রাম বিলাস পাসওয়ান, হারসিমাত কাউর রিতা, ডিভি সাধনা গৌধা, বাবুল সুপ্রিয়, প্রকাশ জাভেদকার, রামদাস আথাভ্যালে, জিতেন্দার সিং, নিরাঞ্জন জ্যোতি, পরশহোতম রুপালা, থাওয়ার চান্দ জিলোত ও এ রবীন্দ্রনাথ।

    তাদের সঙ্গে প্রথমবারের মতো মন্ত্রি হিসেবে শপথ নেন রতন লাল কাতারিয়া, রমেশ পখারিয়া নিশাঙ্ক, আরসিপি সিং, জি কিষাণ রেড্ডি, সুরেশ আনঘাদি, কৈলাশ চৌধুরী, প্রহ্লাদ জোশি, সোম প্রকাশ, রামেশ্বর তেলি, সুব্রত পাথক, দেবশ্রী চৌধুরী ও রিতা বাগুনা জোশি।

    বিএম/রনী/রাজীব