কারাবন্দিদের ব্রিটিশ আমলের নাস্তার মেনু পরিবর্তন

    কারাবন্দিদের ব্রিটিশ আমলের নাস্তার মেনু পরিবর্তন

    ব্রিটিশ আমল থেকে চলে আসা কারাবন্দিদের সকালের নাস্তার মেনুর পরিবর্তন করা হয়েছে।

    আগে বন্দিরা সকালের নাস্তায় পেত ১৪.৫৮ গ্রাম গুড় এবং ১১৬.৬ গ্রাম আটা (সমপরিমাণ রুটি)। একই পরিমাণ গুড়ের সঙ্গে একজন হাজতি পেত ৮৭.৬৮ গ্রাম আটা (সমপরিমাণ রুটি)।

    এখন সেটা পরিবর্তন করা হয়েছে। বন্দিরা সকালের নাস্তার নতুন মেন্যুতে কারাবন্দিরা সপ্তাহে দুদিন পাবেন ভুনা খিচুড়ি, চার দিন সবজি-রুটি, বাকি একদিন হালুয়া-রুটি।

    স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল রবিবার সকালে কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে আনুষ্ঠানিকভাবে খাবারের পরিবর্তন আনেন।

    স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ব্রিটিশ আমল থেকে চলা আসা কারাবন্দিদের সকালের নাস্তার মেনু আমরা আজ পরিবর্তন করেছি। এছাড়া বন্দিরা যেন প্রিয়জনদের সঙ্গে মোবাইলে কথা বলাতে পারেন সেই জন্য প্রিজন লিংক ‘স্বজন’ সার্ভিস চালু করা হয়েছে। এর মাধ্যমে কারাবন্দিরা তাদের আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে টাঙ্গাইলে এ সার্ভিস চালু করা হয়েছে। পর্যায়ক্রমে সারাদেশে এ সার্ভিস চালু করা হবে।’

    মন্ত্রী বলেন, ‘বন্দিরা কারাগারে থেকে মানসিক প্রশান্তি পেলে তাদের অপরাধ প্রবণতা কমবে। কারাবন্দিরা মুক্তির পর পুনরায় অপরাধে না জড়িয়ে সংশোধনের সুযোগ পায় সেই জন্য তাদের প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে।’

    বিএম/এমআর

    আরো খবর:: দেশের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষার বিকল্প নেই-নওফেল