বিশ্বকাপ রেকর্ডে শচীন-স্মিথ-সাঙ্গাকারাদের পাশে সাকিব

    সাকিব আল হাসান

    দুর্দান্ত ফর্মে থাকা সাকিব আল হাসান আবারো আবির্ভূত হয়েছেন বাংলাদেশের ত্রাতা হয়ে। টনটনে চলমান বাংলাদেশ ও উইন্ডিজের মধ্যকার বিশ্বকাপ ম্যাচে সাকিবের ব্যাটে জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ।

    এই প্রতিবেদন লেখার সময় সাকিব অপরাজিত রয়েছেন ৯৫ রান করে, তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৪৫তম অর্ধ-শতক। আর এরই সাথে স্পর্শ করেছেন দুটি রেকর্ড। তার একটি রেকর্ড আবার বিশ্বকাপের গণ্ডিতে, যেখানে সাকিব বসেছেন শচীন টেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা, গ্রায়েম স্মিথদের মত কিংবদন্তীদের পাশের আসনে।

    বিশ্বকাপে টানা চার ম্যাচে পঞ্চাশোর্ধ্ব ইনিংস হাঁকানোর দিক থেকেই সাকিব বসেছেন এই গ্রেটদের পাশে। সাকিবের আগে ৫ জন ক্রিকেটার বিশ্বকাপের মঞ্চে টানা চার ইনিংসে তুলে নিয়েছেন পঞ্চাশ বা তারও বেশি রান। তারা হলেন- গ্রায়েম ফ্লাওয়ার, নবজিত সিং সিধু, শচীন টেন্ডুলকার, গ্রায়েম স্মিথ ও কুমার সাঙ্গাকারা। এর মধ্যে শচীন একাই এই কীর্তি গড়েছেন দু’বার। অর্থাৎ বিশ্বকাপের ইতিহাসে সপ্তমবারের মত টানা চার পঞ্চাশোর্ধ ইনিংসের উদাহরণ গড়েছেন সাকিব।

    এছাড়া বিশ্বকাপের প্রথম চার ইনিংসেই পঞ্চাশোর্ধ ইনিংস খেলার রেকর্ডে সাকিব পাশে পাচ্ছেন মাত্র তিনজনকে- নভজিত (১৯৮৭), শচীন (১৯৯৬) ও গ্রায়েম স্মিথ (২০০৭)।

    এই ইনিংস খেলার পথেই সাকিব ছুঁয়েছেন একদিনের ক্রিকেটে টানা পঞ্চাশোর্ধ ইনিংস খেলার বাংলাদেশের রেকর্ড, যেখানে আগে থেকেই শীর্ষে ছিলেন তামিম ইকবাল। বাঁহাতি ওপেনার ২০১২ সালে টানা পাঁচ ম্যাচে পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছিলেন, সাকিব তামিমের সেই কীর্তি ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন আগামী ম্যাচে।

    বিএম/এমআর