রিফাতের হত্যাকারীদের ছাড় দেয়া হবেনা : স্বরাষ্ট্রমন্ত্রী

    প্রকাশ্য দিবালোকে বরগুনায় স্ত্রীর সামনে স্বামী রিফাতকে কুপিয়ে হত্যার ঘটনাকে একটি দুঃখজনক ঘটনা উল্লেখ্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এর সাথে জড়িতদের ছাড় দেওয়া হবে না। সব অপরাধীদের আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

    বৃহস্পতিবার (২৭ জুন) বিকেল নগরীর কাজীর দেউড়িস্থ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের (বিপিডব্লিউএন) অ্যাওয়ার্ড প্রদান- ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নে জাবাবে মন্ত্রী এ কথা বলেন।

    তিনি বলেন, এ ঘটনায় পুলিশ বসে নেই। ইতোমধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে।

    বরগুনায় রিফাতকে কুপিয়ে হত্যার ঘটনাকে তিনি সার্বিকভাবে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি বলে মনে করেন না বলে জানান।

    স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে পুলিশ অপরাধীদের ধরতে কাজ শুরু করে দিয়েছে। ১০ বছর আগের পুলিশ আর এখনকার পুলিশের দক্ষতায় পার্থক্য আছে। ইতোমধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে।

    রোহিঙ্গা প্রশ্নে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, নাফ নদীর তীরে লক্ষ লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে আসার অপেক্ষায় ছিল, সেই দৃশ্যটি নিশ্চই মনে আছে। এই দৃশ্যটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার চোখে পানি এনে দিয়েছে। এখন আমরা এই রোহিঙ্গা নিয়ে চ্যালেঞ্জের মুখে আছি। তারা যে কোনো জায়গায় চলে যাচ্ছে। তবে তারা চলে গেলেও নিরাপত্তা বাহিনী আবার তাদের ক্যাম্পে নিয়ে আসছে।

    তিনি বলেন, অল্প সময়ের মধ্যে লক্ষ লক্ষ রোহিঙ্গা চলে এসেছে- সেটি আমাদের ধারণার বাইরে ছিল। ধারণা থাকলে আগে থেকে একটা ব্যবস্থা করতাম। এখন আমরা সেরকম কোনো ব্যবস্থা করতে পারিনি। তাদের জন্য একটা কাঁটা তারের বেড়া করার কথা ছিল, সেটির কাজও সম্পন্ন করতে পারিনি। এখন প্রধানমন্ত্রীর নির্দেশে কাঁটা তারের বেড়া নির্মাণ করার চেষ্টা করছি, যাতে তারা ক্যাম্প থেকে বের হতে না পারে। ক্যাম্পের ভেতরে যেন অরাজক পরিস্থিতি তৈরি করতে না পারে সেই ব্যবস্থাও নিচ্ছি।

    অনুষ্ঠানে তিনি অরো বলেন, দেশের পুলিশ বিভাগে ২৩ হাজার নারী সদস্য কাজ করেন। তার মধ্যে ৭২ জন পুলিশ সুপার ও তদুর্ধ কর্মকর্তা। বাৎসরিক অনুষ্ঠানের মাধ্যমে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ পুলিশ উইমেন নেটওয়ার্কের আয়োজনে ৯জন নারী ও একজন পুরুষ সদস্যকে পুরস্কার দেয়া হয়। এবারই প্রথম ঢাকার বাইরে এ অনুষ্ঠান হয়।

    বিএম/এমআর