লিটনের বিতর্কিত আউট নিয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড়

    আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ৩১তম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। ম্যাচের শুরুতেই ছড়িয়েছে বিতর্ক। ইনিংসের ৫ম ওভারে আফগান বোলার মুজিব উর রহমানের বলে ড্রাইভ শট খেলতে গিয়ে বল আকাশে উঠিয়ে দেন টাইগার ওপেনার লিটন দাস। মাটি ছুঁই ছুঁই অবস্থান থেকে বলটি মুঠোবন্দি করে উচ্ছ্বাসে ভেসে যান ফিল্ডার হাসমতুল্লাহ শহীদিসহ সমস্ত আফগান খেলোয়াড়রা। লিটন দাসের আউট নিয়েই এই বিতর্ক ছড়াচ্ছে। অনেক দর্শকের মতেই এটি আউট ছিল না।

    সাউদাম্পটনের হ্যাম্পশায়ার বোলে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তামিম ইকবালের সাথে নিয়মিত ওপেনার সৌম্য সরকারকে না নামিয়ে আনা হয় লিটন দাসকে। তামিম কিছুটা ধীরে শুরু করলেও বলের সাথে পাল্লা দিয়ে রান তুলছিলেন লিটন।

    ওভারের দ্বিতীয় বলে লেগ স্পিনার মুজিবের বলে ক্যাচ উঠিয়ে দেন এই ডানহাতি ব্যাটসম্যান। শর্ট কাভারের ফিল্ডার হাসমতউল্লাহ শহিদি লুফে নেন বলটি। তবে তিনি সঠিকভাবে ক্যাচটি নিতে পেরেছেন কিনা তা নিয়ে সন্দেহ হয়। ফলে প্রাথমিকভাবে আউটের সংকেত দিয়ে থার্ড আম্পায়ারের চূড়ান্ত সিদ্ধান্তের জন্য যায় মাঠের আম্পায়াররা।

    বেশ কিছুক্ষণ পর্যবেক্ষণের পর লিটনকে আউট ঘোষণা করেন থার্ড আম্পায়ারও। তারপরই দর্শকদের মাঝে ভিন্ন প্রতিক্রিয়া দেখা যায়। কেউ কেউ আউটের পক্ষে থাকলেও বেশির ভাগই কথা বলেছেন বিপক্ষে। ফিরে যাওয়ার আগে ১টি চারের সাহায্যে ১৭ বলে ১৬ রান আসে লিটনের ব্যাট থেকে।

    সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ফিফটি-ফিফটি সিদ্ধান্তটাকে আউট নয় বলেই দাবি করছেন সমর্থকরা। কেউ কেউ তো এমন সিদ্ধান্তের জন্য আইসিসিকেও দুষছেন। একজন মন্তব্য করছেন শহিদি বল হাতে জমানোর আগে সেটি মাটিতে স্পর্শ করেছিল।

    আলিম দারের এই বিতর্কিত সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না দেশ-বিদেশে থাকা ক্রিকেট পাগল টাইগার সমর্থকরা। অনেকে ওই ক্যাচের স্ক্রিনশট পোস্ট করে সামাজিক যোগাযোগের মাধ্যমে ঝড় তুলছেন। ফেসবুকে আতিকুর রহমান তমাল নামের এক টাইগার সমর্থক লিখেছেন, ‘থার্ড আম্পায়ার পাকিস্তানি আলিম দার, দেশটা যেমন এর নাগরিকেরাও তেমন!’ জেসমিন পাঁপড়ি নামের আরেকজন সমর্থক লিখেছেন, ‘এইটা আউট? আবারও আলীম দার!’

    হাবিব আনিসুর রহমান নামের একজন লিখেছেন, ‘এবস্যুলেটলি নট আউট যেটা সেটাকে আউট বলে কি করে? এর আগেও এই লিটনকেই রান আউট করে দিয়েছিল আম্পায়ার, অথচ সে আউট ছিল না।’ পলাশ দত্ত নামের আরেকজন লিখেছেন, ‘থার্ড আম্পায়ারের ভুল সিদ্ধান্ত। খেলোয়াড়ি মনোভাবের পরিচয় দিতে পারল না আফগানিস্তান।’

    এছাড়াও নেট দুনিয়ায় আরও কঠোর ভাষায় সমালোচনা হচ্ছে থার্ড আম্পায়ার আলিম দার এবং লিটনের ক্যাচটি মুঠোবন্দি করা আফগান প্লেয়ার হাসমতুল্লাহ শহীদির।

    বিএম/এমআর