শিশু খাদ্য আমদানিতে শুল্ক দ্বিগুণ হলো

    শিশু খাদ্য গুঁড়া দুধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানের জন্য ৫% রেয়াতি হারে গুঁড়া দুধ আমদানির সুযোগ রাখা হয়েছে এবারের বাজেটে।

    তবে, দেশীয় ডেইরি ও দুধ খামারিদের সুরক্ষায় গুঁড়া দুধের বিদ্যমান রেয়াতি আমদানি শুল্ক হার ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশ করার প্রস্তাব করা হলো।

    আসছে অর্থবছরের জাতীয় সংসদে দেওয়া বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

    অর্থমন্ত্রী বলেন, চিনি আমদানিতে র-সুগারের ক্ষেত্রে প্রতি মেট্রিক টনে ২ হাজার টাকা এবং রিফাইন্ড সুগারের ক্ষেত্রে ৪ হাজার ৫০০ টাকা হারে স্পেসিফিক ডিউটিসহ ২০ শতাংশ রেগুলেটরি ডিউটি বিদ্যমান রয়েছে। স্থানীয় চিনি শিল্পের সুরক্ষায় আমদানিকৃত র-সুগারের স্পেসিফিক ডিউটি ২ হাজার টাকা হতে বৃদ্ধি করে ৩ হাজার টাকা এবং রিফাইন্ড সুগারের স্পেসিফিক ডিউটি ৪ হাজার ৫০০ টাকা হতে বৃদ্ধি করে ৬ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি।

    অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, তবে উভয় প্রকার সুগারের ক্ষেত্রে বিদ্যমান রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩০ শতাংশ করার প্রস্তাব করছি।

    ওষুধ শিল্প বিষয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রস্তুতকৃত ওষুধের মান আন্তর্জাতিকভাবে প্রশংসিত এবং এটি সম্ভাবনাময় রপ্তানি খাত। ওষুধ শিল্পের ব্যবহৃত কাঁচামালে শুল্ক রেয়াত সুবিধায় আমদানির সুযোগ থাকছেই। ক্যান্সারের ওষুধ তৈরির বেশ কিছু উপকরণসহ ওষুধ শিল্পের ব্যবহৃত আরও কয়েকটি প্রয়োজনীয় কাঁচামালের ক্ষেত্রে এ রেয়াতি সুবিধা প্রদানের প্রস্তাব করছি।

    জীবন রক্ষাকারী মেডিকেল গ্যাস প্রস্তুতকারী শিল্পের কাঁচামাল লিকুইড অক্সাইড, নিউট্রোজেন, আর্গোন ও কার্বন ডায়োক্সাই এর উপর বর্তমানে ২০ শতাংশ রেগুলেটরি ডিউটি আরোপিত রয়েছে। স্বল্পমূল্যে অসুস্থ গরীব রোগীদের নিকট মেডিক্যাল গ্যাস সহজলভ্য করার লক্ষ্যে এসকল পণ্যের উপর আরোপিত রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ থেকে হ্রাস করে ১০ শতাংশ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

    বিএম/এমআর