শ্রীলঙ্কা ২৩২/৯
    সহজ লক্ষ্যে ব্যাট করছে ইংল্যান্ড

    বিশ্বকাপের দ্বাদশ আসরের ২৭তম ম্যাচে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। শ্রীলঙ্কার হয়ে বুক চিতিয়ে লড়াই করেছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার অপরাজিত ৮৫ রানের ইনিংসে শ্রীলঙ্কা সংগ্রহ করেছে ২৩২ রান।

    হেডিংলিতে স্বাগতিকদের বিপক্ষে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। কিন্তু শুরুতেই বড় ধাক্কা খায় তারা। দলীয় ৩ রানের মধ্যেই বিদায় নেন দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও কুশল পেরেরা। তাদের ফিরিয়ে দেন জোফরা আর্চার ও ক্রিস ওকস।

    লঙ্কানদের প্রাথমিক বিপর্যয়ের সামাল দেন অভিষ্কা ফার্নান্দো ও কুশল মেন্ডিস। ৩য় উইকেটে ৫৯ রানের জুটি গড়েন তারা। বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে থাকা ফার্নান্দোকে ফিরিয়ে দেন মার্ক উড। তার ব্যাট থেকে আসে ৬ চার ও ২ ছয়ে ৩৯ বলে ৪৯ রান।

    ফার্নান্দো ফিরে গেলে কুশল মেন্ডিসের সাথে ক্রিজে যোগ দেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ৪র্থ উইকেটে এই ২ জন ৭১ রান যোগ করেন। দলীয় ১৩৩ রানে জোড়া আঘাত পায় শ্রীলঙ্কা। টানা ২ বলে কুশল মেন্ডিস ও জীবন মেন্ডিসকে ফিরিয়ে দেন আদিল রশিদ। কুশল খেলেন ৬৮ বলে ৪৬ রানের ধীরগতির ইনিংস।

    ৬ষ্ঠ উইকেটে ধনঞ্জয় ডি সিলভাকে সাথে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন ম্যাথিউস। ২৯ রানে জোফরা আর্চারের শিকার হয়ে ডি সিলভা ফিরে গেলে ভেঙে যায় তাদের ৫৭ রানের জুটি। তারপর দ্রুতই ফিরে যান থিসারা পেরেরা ও ইসুরু উদানা।

    শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ম্যাথিউস শেষ পর্যন্ত লড়ে যান ইংলিশ বোলারদের সামলে। এই ডানহাতি ব্যাটসম্যানের ব্যাট থেকে আসে অপরাজিত ৮৫ রান। তার ১১৫ বলের ইনিংসটিতে ছিল ৫টি চার ও ১টি ছয়।

    নির্ধারিত ৫০ ওভার শেষে লঙ্কানরা সংগ্রহ করে ৯ উইকেটের বিনিময়ে ২৩২ রান। ইংলিশদের হয়ে ২টি উইকেট নেন লেগ স্পিনার আদিল রশিদ। ৩টি করে উইকেট শিকার করেন মার্ক উড ও জোফরা আর্চার।

    সংক্ষিপ্ত স্কোর:

    শ্রীলঙ্কা: ২৩২/৯ (৫০ ওভার)
    ম্যাথিউস ৮৫*, ফার্নান্দো ৪৯, কুশল মেন্ডিস ৪৬, ধনঞ্জয় ২৯
    উড আর্চার আদিল রশিদ ২/৪৫।

    জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য ৫০ ওভারে ২৩৩ রান।

    বিএম/এমআর