বাংলাদেশের দুর্দান্ত ব্যাটিং,দলীয় সংগ্রহ ৩৩০

    এখন পর্যন্ত দ্বাদশ বিশ্বকাপের সর্বোচ্চ রানের দলীয় ইনিংস গড়ে লন্ডনের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াকু সংগ্রহ পেয়েছে বাংলাদেশ।

    মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের দুর্দান্ত দুই ইনিংসে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান সংগ্রহ করে মাশরাফি বিন মুর্তজার দল, যা নিজেদের ইতিহাসে টাইগারদের সবচেয়ে বড় দলীয় ইনিংস। জয়ের জন্য তাই প্রোটিয়াদের লক্ষ্য ৩৩১ রান।

    টস হেরে ব্যাট করতে নেমে এদিন ভালো শুরুর ইঙ্গিত দিচ্ছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। সৌম্যর চড়াও হয়ে খেলার সুবাদে দেখে-শুনে খেলছিলেন তামিম। যদিও তিনিই সবার আগে ফেরেন সাজঘরে।

    দলীয় ৬০ রানের মাথায় আউট হওয়ার আগে তামিম ২৯ বলের মোকাবেলায় করেন ১৬ রান, হাঁকিয়েছেন ২টি চার। তার বিদায়ের পর সঙ্গী সৌম্যও অনুসরণ করে ধরেন সাজঘরের পথ। তার আগে ৯টি চারের সাহায্যে ৩০ বলে ৪২ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে এনে দিয়েছেন সাবলীল ব্যাটিংয়ের ভিত।

    দুই ওপেনারের বিদায়ের পর দলের হাল ধরেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তৃতীয় উইকেটে দুজনে গড়েন রেকর্ড জুটি। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের গড়া ১৪১ রানের জুটির রেকর্ড ভেঙে করেন ১৪২ রান। যদিও জুটি ভাঙে রেকর্ড ভাঙার পরপরই।

    ৮টি চার ও ১টি ছক্কার সহায়তায় ৮৪ বলে ৭৫ রান করে সাজঘরে ফেরেন সাকিব। নতুন ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ২১ বলে ২১ রান করে ধরেন সাকিবের পথ।

    মুশফিকও অবশ্য এরপর বেশিক্ষণ ক্রিজ আঁকড়ে থাকতে পারেননি। ৮০ বলে ৮টি চার হাঁকিয়ে ৭৮ রান করেই নেন বিদায়। শেষদিকে দলের রানের গতি ধরে রাখেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেন সৈকত। ৪৯তম ওভারের শেষ বলে মোসাদ্দেক আউট হয়ে গেলেও শেষ ওভারেও দলের হাল ধরে রাখেন রিয়াদ।

    বিদায়ের আগে ২০ বলের মোকাবেলায় ২৬ রান করা মোসাদ্দেক হাঁকিয়েছেন ৪টি চার। শেষ ওভারে বাংলাদেশ সংগ্রহ করে ১৪ রান। নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারানো দলের সংগ্রহ দাঁড়ায় ৩৩০। ৩টি চার ও ১টি ছক্কা হাঁকানো রিয়াদ অপরাজিত থাকেন ৩৩ বলে ৪৬ রান করে। ৩ বলে ৫ রান করে অপরাজিত থাকেন মেহেদী হাসান মিরাজ।

    প্রসঙ্গত, নিজেদের ক্রিকেট ইতিহাসে এটিই বাংলাদেশের সর্বোচ্চ রানের দলীয় ইনিংস। এর আগে সর্বোচ্চ রানের দলীয় ইনিংস ছিল ৩২৯ রানের।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: দক্ষিণ আফ্রিকা

    বাংলাদেশ ৩৩০/৬ (৫০ ওভার)
    মুশফিক ৭৮, সাকিব ৭৫, রিয়াদ ৪৬* সৌম্য ৪২, মোসাদ্দেক ২৬
    ফেলকায়ো ৫২/২, তাহির ৫৭/২, মরিস ৭৩/২

    জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ৩৩১ রান।

    বিএম/রনী/রাজীব