বাংলাদেশকে ৩৮৭ রানের জয়ের টার্গেট দিয়েছে ইংল্যান্ড

    এখন পর্যন্ত এবারের বিশ্বকাপের সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড।

    শনিবার (৮ জুন) বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৩৮৬ রান সংগ্রহ করে ইংলিশরা।

    কার্ডিফের সোফিয়া গার্ডেনে প্রথমে ব্যাট করতে নেমে দলকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়। উদ্বোধনী জুটিতে দুজনে ১২৮ রান এনে দেন মাত্র ১৯.১ ওভার ব্যাট করে। ৫০ বলে ৫১ রানের ইনিংস খেলে বেয়ারস্টো বিদায় নিলেও বোলারদের উপর চড়াও হয়ে খেলতে থাকেন রয়।

    এরপর টাইগার বোলারদের চাপে ২৯ বলে ২১ রান করে সাজঘরে ফেরেন ওয়ান ডাউনে নামা জো রুট। তবে একপ্রান্ত আগলে রাখা রয়ের সাথে মারকুটে ব্যাটিং শুরু করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারও।

    তৃতীয় উইকেটে দুজনে গড়েন ১২০ রানের জুটি। ১২১ বলের মোকাবেলায় ১৪টি চার ও ৫টি ছক্কায় ১৫৩ রানের ইনিংস উপহার দিয়ে রয় সাজঘরে ফিরলে জুটি ভাঙে। এর একটু পর ২টি চার ও ৪টি ছক্কায় ৪৪ বলে ৬৪ রান করা বাটলারও বিদায় নেন। ফলে ইংল্যান্ডের রানের গতি কমে যায়।

    ইংলিশ ব্যাটসম্যানদের চাপের মুখে ফেলে বাংলাদেশের বোলাররা দ্রুত সাজঘরে পাঠান অধিনায়ক ইয়ন মরগান (৩৫), ও বেন স্টোকস (৬)। তবে শেষদিকে আবার চড়াও হন ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট। তাদের ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভার শেষে – উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৩৮৬ রান, ৬ উইকেট হারিয়ে। প্লাঙ্কেট ২৭ ও ওকস ১৮ রানে অপরাজিত থাকেন।

    বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট শিকার করেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজ। এছাড়া একটি করে উইকেট শিকার করেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও মুস্তাফিজুর রহমান।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: বাংলাদেশ

    ইংল্যান্ড -/- (৫০ ওভার)
    রয়, ১৫৩, বাটলার ৬৪, বেয়ারস্টো ৫১, মরগান ৩৫, প্লাঙ্কেট ২৭
    মিরাজ ৬৭/২, সাইফউদ্দিন ৭৮/২, মাশরাফি ৬৮/২, মুস্তাফিজ ৭৫/১

    জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৮৭ রান।

    বিএম/এমআর