দ্রুততম অলরাউন্ডার হিসেবে সাকিবের বিরল রেকর্ড

    এক ম্যাচে দুইটি মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান। মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেট শিকারের এলিট ক্লাবে প্রবেশ করলেন এই বাংলাদেশি অলরাউন্ডার।

    ব্যাট হাতে ৫ হাজার রান আগেই পূর্ণ করেছিলেন। বল হাতে আর ১টি উইকেটের অপেক্ষা নিয়ে মাঠে নেমেছিলেন আজ (রবিবার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। প্রথম স্পেলে ৪ ওভার বোলিং করেও ছিলেন উইকেট শূন্য। তবে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি সাকিবকে।

    ইনিংসের ২০ ওভারে আবারো আক্রমণে আসেন সাকিব। নিজের পঞ্চম ওভারের ৪র্থ বলেই ডানহাতি ব্যাটসম্যান এইডেন মারক্রামকে বোল্ড করে ক্যারিয়ারের ২৫০তম উইকেট শিকার করেন বিশ্বসেরা অলরাউন্ডার।

    সাকিবের আগেই ৪ জন ওয়ানডে ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন। তারা হচ্ছেন পাকিস্তানের শহীদ আফ্রিদি ও আব্দুল রাজ্জাক, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া।

    এই তালিকায় সবচেয়ে কম ম্যাচে প্রবেশ করলেন সাকিব আল হাসান। মাত্র ১৯৯তম ম্যাচে এই অর্জন করলেন তিনি। আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের আব্দুল রাজ্জাকের। তিনি খেলেছিলেন ২৫৮ ম্যাচ। আফ্রিদি ২৭৩ ম্যাচে, ক্যালিস ২৯৬ ম্যাচে ও জয়সুরিয়া প্রবেশ করেছেন ৩০৪ ম্যাচে।

    দ্রুততম ৫০০০ রান ও ২৫০ উইকেট শিকারির তালিকা:

    ১. সাকিব আল হাসান- ১৯৯ ম্যাচ
    ২. আব্দুল রাজ্জাক- ২৫৮ ম্যাচ
    ৩. শহিদ আফ্রিদি- ২৭৩ ম্যাচ
    ৪. জ্যাক ক্যালিস- ২৯৬ ম্যাচ
    ৫. সনাৎ জয়সুরিয়া- ৩০৪ ম্যাচ।

    বিএম/রনী/রাজীব