আফ্রিকার সহজ জয়,শ্রীলঙ্কার বিদায়

    ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কাকে। রিভারসাইড গ্রাউন্ডে আগে ব্যাট করে লঙ্কানরা সংগ্রহ করেছিল ২০৩ রান। এই হারে শ্রীলঙ্কার সেমিফাইনালের স্বপ্ন কঠিন হয়ে উঠল।

    স্বপ্ল লক্ষ্যে ব্যাটিং করতে নেমে দলীয় ৩১ রানে কুইন্টন ডি কককে হারায় দক্ষিণ আফ্রিকা। ১৬ বলে ১৫ রান করা এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে আবারো স্বপ্ন দেখাচ্ছিলেন অভিজ্ঞ লাসিথ মালিঙ্গা। তবে তার পরের গল্পটা শুধুই হাশিম আমলা ও ফাফ ডু প্লেসির।

    দ্বিতীয় উইকেটে বড় জুটি গড়ে দক্ষিণ আফ্রিকাকে শান্তনার জয়ে এনে দেন ডু প্লেসি ও আমলা। এই জুটি থেকে আসে ১৭৩ রান। অধিনায়ক ডু প্লেসি করেন অপরাজিত ১০৩ বলে ৯৬ রান। তার ইনিংসটি সাজান ছিল ১০টি চার ও ১টি ছয়। আমলার ব্যাট থেকে আসে ১০৪ বলে অপরাজিত ৭৯ রান। ফলে ৩৭.১ ওভারেই জয় পায় দক্ষিণ আফ্রিকা।

    এর আগে ব্যাটিংয়ে শুরুতেই অধিনায়ক দিমুথ করুণারত্নেকে হারালেও দ্বিতীয় উইকেটে কুশল পেরেরা ও অভিষ্কা ফার্নান্দোর ৬৭ রানের জুটি প্রাথমিক ধাক্কা সামাল দেয়। ডুয়াইন প্রিটোরিয়াসের শিকার হয়ে ফেরার আগে তারা দুজনেই ৩০ করে রান করেন।

    লঙ্কানদের হয়ে আর কেউ ৩০ এর কোটা পেরোতে পারেননি। কুশল মেন্ডিসে ব্যাট থেকে আসে ৫১ বলে ২৩ রান। ক্রিস মরিসের বলে বোল্ড হওয়ার অ্যাঞ্জেলো ম্যাথিউস করেন ১১ রান। ১১১ রানেই ৫ উইকেট তুলে নিয়ে লঙ্কানদের চাপে ফেলে দেন প্রিটোরিয়াস-মরিসরা।

    লঙ্কানদের ব্যাটিং বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করা ধনঞ্জয় ডি সিলভা ও জীবন মেন্ডিস যথাক্রমে ৪১ বলে ২৪ ও ৪৬ বলে ১৮ রানের ধৈর্যশীল ইনিংস খেলে আউট হন। এরপর থিসারা পেরেরা ফেরেন ২৫ বলে ২১ রান। ইসুরু উদানার ব্যাট থেকে আসে ৩২ বলে ১৭ রান।

    শেষ ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমে প্রথম বলে ৪ হাঁকালেও পরের বলে আউট হয়ে যান লাসিথ মালিঙ্গা। যার সাথেসাথে শেষ হয়ে যায় লঙ্কানদের ইনিংসও। ইনিংসের ৩ বল বাকি থাকতেই ২০৩ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা।

    পেসার প্রিটোরিয়াস ১০ ওভারে মাত্র ২৫ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন। এছাড়া মরিসও শিকার করেন ৩ উইকেট। রাবাদা পেয়েছেন ২টি।

    সংক্ষিপ্ত স্কোর:

    শ্রীলঙ্কা ২০৩/১০ (৪৯.৩ ওভার)
    কুশল পেরেরা ৩০, ফার্নান্দো ৩০, ধনঞ্জয় ২৪, কুশল মেন্ডিস ২৩, থিসারা ২১, জীবন ১৮।
    প্রিটোরিয়াস ৩/২৫, মরিস ৩/৪৬, রাবাদা ২/৩৬।

    দক্ষিণ আফ্রিকা ( ওভার)
    ডু প্লেসি ৯৬*, আমলা ৭৯*, ডি কক ১৫।
    মালিঙ্গা ১/৪৭।

    ফল: ৯ উইকেটে জয়ী দক্ষিণ আফ্রিকা।

    সেরা খেলোয়াড় : ডোয়াইন প্রিটোরিয়াস।

    বিএম/এমআর