আইসিসির বিশ্বসেরা একাদশে সাকিব

    সদ্য সমাপ্ত বিশ্বকাপের সেরা একাদশ বাছাই করেছে আইসিসি। তাতে জায়গা পেয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। একাদশে একমাত্র ক্রিকেটার তিনি, যার দল জায়গা করতে পারেনি সেমিফাইনালে।

    বাছাইকৃত একাদশে চ্যাম্পিয়ন ইংল্যান্ডের ক্রিকেটার আছেন ৪ জন। এছাড়া রানার্সআপ নিউজিল্যান্ড এবং দুই সেমিফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও ভারতের ক্রিকেটার আছেন ২ জন করে। সেমিফাইনাল না খেলা একমাত্র ক্রিকেটার সাকিব।

    সাকিব আল হাসান

    দলের অধিনায়ক করা হয়েছে কেন উইলিয়ামসনকে, যিনি বিচক্ষণ নেতৃত্ব ও ব্যাটিং শৈলী দিয়ে কুড়িয়ে নিয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের খেতাব। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে আছেন অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি। পাকিস্তান, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটার একাদশে জায়গা পাননি।

    সেরা একাদশ নিয়ে তৈরি করা প্রতিবেদনে সাকিব সম্পর্কে আইসিসির পক্ষ থেকে বলা হয়, ‘বিশ্বকাপে বাংলাদেশ আলোকবর্তিকা। সাকিব নির্দ্বিধায় সেরা একাদশে সুযোগ পান। ২০১৯ বিশ্বকাপের অন্যতম মূল্যবান খেলোয়াড়। ব্যাট ও বল হাতে দারুণ অবদান রেখে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ রান ও ৩০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। আইসিসি র‍্যাংকিংয়ের শীর্ষ অলরাউন্ডার দলের টপ অর্ডারকে দৃঢ়তা প্রদান করে তিন নম্বরে ব্যাট করতে নেমে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেন।

    একনজরে আইসিসির বাছাই করা বিশ্বকাপের সেরা একাদশ: রোহিত শর্মা, জেসন রয়, কেন উইলিয়ামসন (অধিনায়ক), জো রুট, সাকিব আল হাসান, বেন স্টোকস, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, জফরা আর্চার, লকি ফার্গুসন, জাসপ্রিত বুমরাহ।

    দ্বাদশ খেলোয়াড়: ট্রেন্ট বোল্ট।

    বিএম/এমআর