শিক্ষার্থীদের বিক্ষোভে এক ঘন্টা অচল সড়ক
    ইউএসটিসি শিক্ষকের গায়ে কেরোসিন : আটক এক

    চট্টগ্রাম মেইল : পরীক্ষা সংক্রান্ত জটিলতা নিরসনের দাবিতে চট্টগ্রাম বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ইউএসটিসি) শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

    আজ মঙ্গলবার দুপুরে নগরীর জাকির হোসেন সড়কের উপর আগুন জ্বালিয়ে ঘন্টাব্যাপী বিক্ষোভ প্রদর্শণ করলে সড়কের দুই পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এসময় এ কে খান গেইট থেকে জিইসি মোড় পর্যন্ত সড়কের প্রতিটি অলি গলিসহ দীর্ঘ যানযটের সৃষ্টি হয়। দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ। পরে পুলিশ গিয়ে প্রায় ১ ঘন্টা পর অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

    ইউএসটিসির প্রক্টর নূরে আলম সিদ্দিকী জানান, ইংরেজি বিভাগের একটি পরীক্ষা সংক্রান্ত জটিলতা নিরসনের জন্য শিক্ষার্থীরা বিক্ষোভ করেছিল। আমরা তাদের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করেছি।

    খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রনব চৌধুরী জানান, কিছু শিক্ষার্থী তাদের পরিক্ষার বিষয় নিয়ে কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে। পরবর্তীতে হঠাৎ করে কিছু শিক্ষার্থী জাকির হোসেন রোডে অবস্থান নিলে কিছু সময়ের জন্য যানবাহন চলাচল বন্ধ থাকে। খবর পেয়ে খুলশী থানার একটি টিম ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক বলে জানান ওসি প্রনব চৌধুরী।

    শিক্ষকের গায়ে কেরোসিন : এদিকে একই সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মাসুদ মাহমুদকে তার অফিস থেকে বের করে গায়ে কেরোসিন ঢেলে দিয়েছে শিক্ষার্থীরা। এছাড়াও কতিপয় শিক্ষার্থী ওই শিক্ষককে তার অফিস থেকে টেনে হেচড়ে শারিরীকভাবে লাঞ্চিত করেন। এ ঘটনায় ইউএসটিসির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দিলীপ কুমার বড়ুয়া বাদী হয়ে নগরীর খুলশী থানায় একটি মামলা দায়ের করেন।

    মামলা দায়েরের তথ্য নিশ্চিত করে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রনব চৌধুরী বলেন, এ ঘটনায় জড়িত বিশ^বিদ্যালয়টির ইংরেজি বিভাগের মাস্টার্স এ অধ্যয়নরত ছাত্র মাহমুদুল হাসান (২২ কে দুপুরেই আটক করা হয়েছে। আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে শিক্ষকের গায়ে কেরোসিন ঢেলে লাঞ্চিত করার ঘটনা স্বীকার করে নেওয়ায় ইউএসটিসির ভিসি’র অনুমতি নিয়ে তাকে থানায় আনা হয়েছে।

    ওসি বলেন, শিক্ষকের গায়ে কেরোসিন ঢালা এবং রাস্তায় টায়ারে ওই কেরোসিনে আগুন জ¦ালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শণ দেখে মনে হচ্ছে ঘটনাটা পুর্ব পরিকল্পিত। তবে পরিকল্পনায় কারা নের্তৃত্ব দিচ্ছে তা তদন্ত করে খুজে বের করার কথা বলেন তিনি।

    এর আগেও ইউএসটিসির ইংরেজি বিভাগের উপদেষ্টা শিক্ষক মাসুদ মাহমুদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলে শিক্ষার্থীদের একটি পক্ষ বেশ কিছুদিন ধরে আন্দোলন চালিয়ে আসছিল। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অবসরের পর ইউএসটিসিতে যোগ দিয়েছিলেন।

    বিএম/রাজীব সেন..