কিউইদের ৩০৬ রানের টার্গেট দিয়েছে ইংল্যান্ড

    সেমিফাইনাল নিশ্চিত করার লক্ষ্যে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর ৪১তম ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। জনি বেয়ারস্টোর শতকে নির্ধারিত ৫০ ওভার শেষে ইংল্যান্ড সংগ্রহ করেছে.৮ উইকেটের বিনিময়ে ৩০৫ রান।

    চেস্টার লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ভারতের বিপক্ষে গত ম্যাচের ধারাবাহিকতা ধরে দারুণ শুরু করেন দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়। মাত্র ১৪.৪ ওভারেই দলীয় শতরান পূরণ হয়। ৬০ রান করে জিমি নিশামের শিকার হয়ে রয় ফিরলে ভেঙে যায় ১২৩ রানের উদ্বোধনী জুটি।

    দ্বিতীয় উইকেটে বেয়াস্টোর সাথে ৭১ রানের জুটি গড়ে ফিরে যান জো রুট। যেখানে রুটের অবদান মাত্র ২৪। তবে রয়-রুট ফিরলেও ভুল করেননি বেয়ারস্টো। টিম সাউদিকে ৪ মেরে ৯৫ বলে তুলে নিয়েছেন বিশ্বকাপের টানা দ্বিতীয় শতক।

    ম্যাট হেনরির বলে বোল্ড হয়ে ১০৬ রানে থামেন বেয়ারস্টো। তার আগে ৯৯ বলে ১৫টি চার ও ১টি ছক্কা হাঁকান। বেয়ারস্টোর সাথে সাথে দ্রুতই ফিরে যান জস বাটলারও (১১)। এরপরেই ছন্দপতন হয় ইংল্যান্ডের।

    বেন স্টোকস ফিরে যান মাত্র ১১ রানেই। ক্রিস ওকস সফল হতে পারেননি আজ। মিডল অর্ডারে ইয়ন মরগান একাই লড়াই করেছেন। ইংলিশ অধিনায়কের ব্যাট থেকে আসে ৪২ রান। তার ৪০ বলের ইনিংসটির সমাপ্তি হয় হেনরির ছোবলে।

    শেষ দিকে আদিল রশিদ ও লিয়াম প্লাঙ্কেটের ব্যাটে ভর করে তিনশ ছাড়ায় স্বাগতিকদের ইনিংস। আদিল করেন ১২ বলে ১৬ রান। প্লাঙ্কেটের ব্যাট থেকে আসে ১২ বলে ১৫ রান। নির্ধারিত ৫০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৩০৫ রান।

    ৩১ ওভারের দলীয় ২০০ রান পূর্ণ করা ইংলিশরা শেষ ১৯ ওভারে করতে পেরেছেন মাত্র ১০৫ রান। কিউইদের হয়ে ২টি উইকেট শিকার করেছেন হেনরি, নিশাম ও ট্রেন্ট বোল্ট।

    সংক্ষিপ্ত স্কোর:

    ইংল্যান্ড ৩০৫/৮ (৫০ ওভার০
    বেয়ারস্টো ১০৬, রয় ৬০, মরগান ৪২, রুট ২৪, আদিল ১৬, স্টোকস ১১, বাটলার ১১
    নিশাম ২/৪১, হেনরি ২/৫৪, বোল্ট ২/৫৬।

    জয়ের জন্য নিউজিল্যান্ডের লক্ষ্য ৩০৬ রান।

    বিএম/এমআর