গণতন্ত্র বন্দি দিবসের আলোচনা সভা শুরু : উপস্থিত তথ্যমন্ত্রী

    চট্টগ্রাম মেইল : গতকাল ১৬ জুলাই ছিলো প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দি দিবস। দিবসটি উপলক্ষে দেশব্যাপী আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো নানা কর্মসূচির মধ্য দিয়ে সভা-সমাবেশ পালন করছে।

    এরই ধারাবাহিকতায় বুধবার ১৭ জুলাই নগরীর রীমা কনভেনশন সেন্টারে “স্বৈর শৃংখল ভেঙ্গে গণতন্ত্র প্রতিষ্ঠাই হোক দৃঢ় প্রত্যয়” শিরোনামে গণতন্ত্র বন্দি দিবসের আলোচনা সভার আয়োজর করে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। আলোচনা সভা শুরু হয়েছে সকাল ১১টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

    চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সভায় নগর আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা বক্তব্য রাখছেন।

    জানা যায়, ২০০৭ খ্রিষ্টাব্দের এই দিনে ‘এক-এগারোর’ তত্ত্বাবধায়ক সরকারের কথিত দুর্নীতিবিরোধী অভিযানে গ্রেফতার হন শেখ হাসিনা। একাধিক দুর্নীতির মামলায় দীর্ঘ ১১ মাস সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয় তাকে। পরে জরুরি অবস্থার মধ্যেই দেশজুড়ে আন্দোলন ও প্রতিবাদের মুখে এবং উন্নত চিকিৎসার প্রয়োজনে তাকে ৮ সপ্তাহের জামিনে মুক্তি দেয়া হয়।

    এরপর চিকিৎসার উদ্দেশে যুক্তরাষ্ট্রে যান শেখ হাসিনা। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার অস্থায়ী জামিনের মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। ২০০৮ খ্রিষ্টাব্দের ৬ নভেম্বর দেশে ফিরলে স্থায়ী জামিন দেয়া হয় তাকে। ওই বছর ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মধ্য দিয়ে ২০০৯ খ্রিষ্টাব্দের ৬ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠিত হয়। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।

    বিএম/রাজীব সেন..