প্রথম সেমির বাকি অংশ রিজার্ভ ডে’তে

    শঙ্কাই হল সত্যি। বৃষ্টির পেটে গেল দ্বাদশ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের নির্ধারিত দিনটি। ফলে ম্যাচের বাকি অংশ সম্পন্ন করতে আশ্রয় নিতে হবে রিজার্ভ ডে’র। সেদিনও বৃষ্টি হানা দিলে আর তাতে ম্যাচ সম্পন্ন করা না গেলে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা দল হিসেবে ফাইনালে যাবে ভারত।

    ম্যাচ থেমে যাওয়ার আগে ৪৬.১ ওভার ব্যাট করে কিউইরা সংগ্রহ করে ২১১ রান, ৫ উইকেট হারিয়ে। মঙ্গলবার (৯ জুলাই) ম্যানচেস্টারে দ্বাদশ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। ওপেনার মার্টিন গাপটিল সুবিধা করতে পারেননি এদিনও। ১৪ বলের মোকাবেলায় মাত্র ১ রান করে তিনি সাজঘরে ফেরেন দলকে ভীষণ চাপে ফেলে।

    এরপর আরেক ওপেনার হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে অধিনায়ক উইলিয়ামসন প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও ২৮ রান করে ফেরেন নিকোলসও। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে টেলর ক্রিজে আসলে কিছুটা দৃঢ় হয় কিউইদের ব্যাটিং। যদিও হাল ধরে রাখতে কিছুটা শ্লথ হয় রানের চাকা।

    ইনিংসের ৩৬তম ওভারে দলীয় ১৩৪ রানে উইলিয়ামসন আউট হয়ে যান। তার আগে ৯৫ বলের মোকাবেলায় ৬৭ রান করেন ৬টি চারের সাহায্যে। এই ইনিংস খেলার পথে এক আসরে সবচেয়ে বেশি রান করা কিউই ব্যাটসম্যান বনে যান উইলিয়ামসন। তার বিদায়ের পর টেলরও পূর্ণ করেন অর্ধ-শতক। যদিও তার সঙ্গী হিসেবে বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেননি জেমস নিশাম (১২) ও কলিন ডি গ্র্যান্ডহোম (১৬)।

    ইনিংসের শেষদিকে ম্যাচে হানা দেয় বৃষ্টি। কয়েক ঘণ্টা অপেক্ষা করেও আম্পায়ররা আর ম্যাচ শুরু করতে পারেননি। শুরু হলেও খেলা হত কার্টেল ওভারে। রিজার্ভ ডে’তে আবহাওয়া অনুকূলে থাকলে পুরো ম্যাচই অনুষ্ঠিত হবে, নিউজিল্যান্ডের ইনিংসের ৪৭তম ওভারের দ্বিতীয় বল থেকে। নিউজিল্যান্ডের হয়ে ব্যাট করতে নামবেন ৬৭ রানে অপরাজিত টেলর ও ৩ রানে অপরাজিত টম লাথাম।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: নিউজিল্যান্ড

    নিউজিল্যান্ড ২১১/৫ (-৪৬.১ ওভার)
    টেলর ৬৭*, উইলিয়ামসন ৬৭, নিকোলস ২৮
    বুমরাহ ২৫/১, ভুবনেশ্বর ৩০/১, জাদেজা ৩৪/১

    ম্যাচ সম্পন্ন হবে রিজার্ভ ডে’তে।

    বিএম/এমআর