ব্যর্থতার দায়ভার নিজের কাঁধেই নিলেন মাশরাফি

    ৬৬ দিনের লম্বা এক সফর শেষে আজ দেশে ফিরেছে বাংলাদেশ দল। বিকেল ৫ টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছায় মাশরাফিরা। সেখানে সাংবাদিকদের সাক্ষাৎকারে নিজের অনুভুতি আর নানা প্রশ্নেরর জবাব দেন অধিনায়ক মাশরাফি।

    বিশ্বকাপে সকলের প্রত্যাশা ছিল সেমিফাইনাল খেলবে বাংলাদেশ। কিন্তু সাকিব-মুশফিক-মোস্তাফিজ ভালো করলেও অন্যদের ব্যর্থতায় লীগ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে লাল সবুজের দলকে। তবে দলের এমস পারফরম্যান্সে কারো উপর দোষ দেননি মাশরাফি। নিজের কাধেই।

    মাশরাফি বলেন, “দলকে যখন আমি অধিনায়ক হিসেবে তেমন ভালো যায়গায় নিতে পারবনা তখন দায়ভারটা আমার উপরই পড়বে, আর আমি সেই দায়ভার নিচ্ছি”

    তবে এর সাথে আক্ষেপও করেন মাশরাফি। বৃষ্টিতে লঙ্কানদের বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হওয়ার আর সাকিব-মুশফিক ছাড়া বাকিদের ধারাবাহিক পারফর্ম না করাতেই দলের এমন অবস্হার কথা উল্লেখ করেন তিনি।

    ‘সমালোচনা হচ্ছে বা হবে। সেটা সারা বিশ্বেই যে কোনো আসর শেষে হয়, এটা খুবই স্বাভাবিক। তবে এটা বলব, কিছু জিনিস আমাদের পক্ষে গেলে আজকে আমাদের দল অন্যরকম জায়গায় থাকত।’

    বিশ্বকাপে বাংলাদেশ ৮ থেকে শেষ করেছে। কিন্তু সেমিফাইনাল না খেললেও সুযোগ ছিল পাঁচে থেকে শেষ করার। এমন প্রশ্নে মাশরাফি বলেন, ” শেষ ম্যাচ পর্যন্ত পাঁচে যাওয়ার সুযোগ ছিল, ম্যাচটা ভালো করলে পাঁচে থাকতাম, কিন্ত সকলের প্রত্যাশা ছিল সেমিফাইনাল খেলবো৷ আর এটা না হওয়াতেই বাকি সব অর্থহীন।”

    উল্লেখ্য, এবারের বিশ্বকাপ ৮ ম্যাচ খেলে আসরে মাত্র তিনটি ম্যাচে জিতেছিল বাংলাদেশ। ৭ পয়েন্ট নিয়ে নেট রানেটে পিছিয়ে থেকে ৮ এ থেকে দেশে ফিরেছে বাংলাদেশ দল।

    বিএম/এমআর