শীর্ষস্থান ধরে রাখতে অজিদের টার্গেট ৩২৬

    অস্ট্রেলিয়া নিশ্চিত করেছে সেমিফাইনাল, দক্ষিণ আফ্রিকার বিদায়ও নিশ্চিত। তবুও এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতলে দলটি আসর শেষ করতে পারবে পয়েন্ট টেবিলের সাত নম্বরে থেকে। অস্ট্রেলিয়ার ‘ভবিষ্যতে’ও অবশ্য প্রভাব পড়বে। এই ম্যাচ হেরে গেলে অজিদের সেমিতে লড়তে হবে হট ফেভারিট ও স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে।

    দক্ষিণ আফ্রিকা নাকি অস্ট্রেলিয়া জিতবে তা জানতে হলে অপেক্ষা করতে হবে আরও একটি আস্ত ইনিংসের। তবে ওল্ড ট্রাফোর্ডে প্রোটিয়ারা অবশ্য বড় সংগ্রহই দাঁড় করেছে। টস হেরে ব্যাট করতে নেমে ফ্যাফ ডু প্লেসির দল সংগ্রহ করেছে ৩২৫ রান, ৬ উইকেট হারিয়ে। টুর্নামেন্টে ম্যাচ যত গড়িয়েছে, ম্যাচে রান বৃদ্ধির প্রবণতা তত কমেছে। উইকেট বিচারে তাই অস্ট্রেলিয়ার সামনে ৩২৬ রানের লক্ষ্যকে ‘পাহাড়’ই বলা যায়।

    দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডু প্লেসি এদিন হাঁকিয়েছেন শতক। ৯৪ বলের মোকাবেলায় ৭টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে সাজঘরে ফেরার আগে করেছেন ঠিক ১০০ রান। তার শতকের পর অপেক্ষা ছিল রাসি ভ্যান ডার ডুসেনের শতকের। তবে ৯৭ বলে ৯৫ রান করে ইনিংসের শেষ বলে আউট হয়ে যান তিনি। তার ইনিংসে ছিল চারটি করে চার-ছক্কা।

    অন্যান্যদের মধ্যে উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক ৫২, অ্যাইডেন মারক্রাম ৩৪ ও জেপি ডুমিনি নিজের ক্যারিয়ারের শেষ ওয়ানডে ইনিংসে ১৪ রান করেন। দুই ওপেনারের ৭৯ রানের উদ্বোধনী জুটিতে শুরুতেই বড় সংগ্রহের ভিত পেয়েছিল দক্ষিণ আফ্রিকা, যা দাঁড় করাতে ভুল করেননি ডু প্লেসি- ভ্যান ডার ডুসেনরা।

    অস্ট্রেলিয়ার পক্ষে এদিন দুটি করে উইকেট শিকার করেন মিচেল স্টার্ক ও নাথান লায়ন।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: দক্ষিণ আফ্রিকা

    দক্ষিণ আফ্রিকা ৩২৫/৭ (৫০ ওভার)
    ডু প্লেসি ১০০, ভ্যান ডার ডুসেন ৯৫
    লায়ন ৫৩/২, স্টার্ক ৫৯/২

    জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ৩২৬ রান।

    বিএম/এমআর