জয় দিয়ে বিশ্বকাপ শেষ করল ওয়েস্ট ইন্ডিজ
    শেষ খেলায়ও আফগানদের পরাজয়

    জয় ছাড়াই শেষ হল আফগানিস্তানের বিশ্বকাপ মিশন। ২০০৩ সালে বাংলাদেশের গড়া তিক্ত রেকর্ডের পর দ্বিতীয় টেস্ট খেলুড়ে দল হিসেবে আফগানিস্তান কোনো আসর শেষ করল কোনো জয় ছাড়াই।

    বৃহস্পতিবার (৪ জুলাই) আসরের ৪২তম ম্যাচে আফগানরা অবশ্য লড়াই করেছে প্রতিপক্ষ উইন্ডিজের বিপক্ষে। যদিও ২৩ রানের পরজয় আশাহত করেছে দলটিকে। আফগানিস্তানের মত উইন্ডিজেরও এটি ছিল শেষ ম্যাচ। ৫ পয়েন্ট নিয়ে দলটির অবস্থান পয়েন্ট টেবিলের নবম স্থানে, আর সবার তলানিতে পয়েন্টবিহীন আফগানিস্তান।

    লিডসে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ক্যারিবীয়রা সংগ্রহ করে ৩১১ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রান আসে শাই হোপের ব্যাট থেকে। এছাড়া এভিন লুইস ও নিকোলাস পুরান দুজনই পৃথক দুটি ইনিংস গড়েন ৫৮ রানের। অন্যান্যদের মধ্যে অধিনায়ক জেসন হোল্ডার ৪৫ ও শিমরন হেটমেয়ার ৩৯ রান করেন।

    আফগানিস্তানের পক্ষে দুটি উইকেট শিকার করেন দৌলত জাদরান।

    জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে অধিনায়ক গুলবাদিন নাইবকে হারালেও প্রতিরোধ গড়ে তোলেন রহমত শাহ্‌ ও দলে সুযোগ পাওয়ার পর আসরজুড়ে ম্লান পারফরম্যান্স প্রদর্শন করা ইকরাম আলিখিল। দ্বিতীয় উইকেটে দুজনে গড়েন ১৩৩ রানের জুটি। রহমত ৬২ ও ইকরাম ৮৬ রান করে বিদায় নেওয়ার পর চাপে পড়ে যায় দলটি।

    তবুও নাজিবউল্লাহ জাদরানের ৩১ ও আসঘর আফগানের ৪০ রানের ইনিংস আশা জাগাচ্ছিল। তবে তাড়াও সাজঘরে ফিরলে টেল এন্ডার সায়েদ শিরজাদ (২৫) ছাড়া বাকি ব্যাটসম্যানদের সবাই আউট হন রানের সংখ্যা একটি অঙ্কে রেখেই। শেষপর্যন্ত ৫০ ওভারে অলআউট হয়ে দলটির সংগ্রহ দাঁড়ায় ২৮৮ রান।

    উইন্ডিজের পক্ষে কার্লোস ব্র্যাথওয়েট চারটি ও কেমার রোচ তিনটি উইকেট শিকার করেন।

    সংক্ষিপ্ত স্কোর

    উইন্ডিজ ৩১১/৬ (৫০ ওভার)
    হোপ ৭৭, পুরান ৫৮, লুইস ৫৮
    দৌলত ৭৩/২, রশিদ ৫২/১

    আফগানিস্তান ২৮৮ (৫০ ওভার)
    ইকরাম ৮৬, রহমত ৬২, আসঘর ৪০
    ব্র্যাথওয়েট ৬৩/৪, রোচ ৩৭/৩

    ফল: উইন্ডিজ ২৩ রানে জয়ী।

    সেরা খেলোয়াড় : শাহী হোপ।

    বিএম/এমআর